ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

কবরের দাম ৪ লক্ষ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  


জনসংখ্যা বাড়ছে, কমছে জমি। এ কারণে মৃত্যুর পর মানুষকে কবর দেওয়ার জমির দামও বাড়ছে। বর্তমানে চাঁদপুর পৌর কবরস্থানে কবরের দাম ৪ লক্ষ টাকায় ঠেকেছে। যেখানে বছর আটেক আগেও একটি কবরের দাম ছিল মাত্র ৫০ হাজার টাকা।

সরেজমিন চাঁদপুর পৌর কবরস্থান ঘুরে দেখা যায়, শহরের বাসস্ট্যান্ড সংলগ্ন এই কবরস্থানে সামান্য জায়গা খালি নেই। এ কারণে পৌর কতৃপক্ষ পাশের বাস্ট্যান্ড মসজিদের বিশাল একটি পুকুর ভরাট করে কবরের জায়গা সম্প্রসারণ করেছে। কিন্তু সেই জায়গাও কবরে ভরে যাচ্ছে।

বর্তমানে ভরাটকৃত পুকুরে আরও দুই থেকে তিন কবর দেওয়ার মতো জায়গা খালি থাকলেও অনেকেই দুই থেকে তিন লক্ষ টাকায় অগ্রিম কবর কিনে দেয়াল করে রেখেছেন। এতে কবরের জায়গা আরও কমে গেছে। বাধ্য হয়ে পৌর কর্তৃপক্ষ ২০১৮-১৯ অর্থ বছরে প্রতি কবরের জায়গার দাম তিন লক্ষ থেকে বাড়িয়ে চার লক্ষ করেছে।

সর্বশেষ চাঁদপুর পৌর সভার বাজেটে দেখা যায়, কবর বিক্রি করে ২০১৭-১৮ অর্থ বছরে পৌর কতৃপক্ষ ২৬ লক্ষ ৬০ হাজার টাকা আয় করেছে।

চাঁদপুর পৌরসভার হিসাব রক্ষক মশিউর রহমান জানান, ২০১৮-১৯ অর্থ বছরে এই খাত থেকে ৫০ লক্ষ টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পৌর প্রশাসনিক কর্মকর্তা মফিজ উদ্দিন হাওলাদার বলেন, প্রতি কবর চার লক্ষ টাকা ঘোষণা দেওয়ার পর এরইমধ্যে ২০টি কবর বিক্রি হয়ে গেছে।

পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, আমাদের প্রায় ১০ হাজার কবর রয়েছে। অনেক কবরের উপর কবর দেওয়া হয়েছে। আমরা কখনই কোনো কবর বিক্রি করতে চাইনি। কিন্তু লোকজন তাদের স্মৃতি ধরে রাখতে এসব কবর কিনে পাকা করে স্থায়ীভাবে জায়গা কিনে নিচ্ছেন। এ কারনে আমরা কবরের জমি বিক্রি করছি।

তিনি আরো জানান, আগামীতে যাতে কেউ কবর কিনতে আগ্রহী না হন সে জন্য পৌর কর্তৃপক্ষের সিদ্ধান্তেই এসব কবরের দাম বৃদ্ধি করা হচ্ছে। তবে পাশাপাশি নতুন আরেকটি কবরস্থান প্রয়োজন দেখা দিয়েছে। স্থানীয় প্রশাসনের সঙ্গেও কথা হয়েছে যাতে নতুন একটি কবরস্থান করা যায়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর