ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

করোনা আক্রান্ত হলে ব্যাংক কর্মকর্তারা পাবেন ১০ লাখ টাকা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২০  

সরকার ঘোষিত ছুটির মধ্যে অফিস করে করোনাভাইরাসে আক্রান্ত হলে সর্বনিম্ন ৫ লাখ টাকা থেকে পদমর্যাদা অনুসারে স্বাস্থ্যবিমার আওতায় সর্বোচ্চ ১০ লাখ টাকা পাবেন ব্যাংক কর্মকর্তারা। আর কেউ মারা গেলে স্বজনরা পাবেন এর ৫ গুণ অর্থ।
এ টাকা আক্রান্ত হওয়ার ১৫ দিনের মধ্যে স্ব স্ব ব্যাংক থেকে পরিশোধ করা হবে। পাশাপাশি আক্রান্ত কর্মকর্তা কর্মচারীর সব চিকিৎসা ব্যয় ব্যাংক কর্তৃপক্ষ বহন করবে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের ঘোষিত সাধারণ ছুটির সময় দায়িত্ব পালনকালে কোনো ব্যাংক কর্মকর্তা কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুর্ভাগ্যজনকভাবে মৃত্যু হলে বিশেষ স্বাস্থ্যবীমার জন্য নির্ধারিত অঙ্কের পাঁচগুণ বিশেষ অনুদান হিসেবে তার পরিবারকে প্রদান করতে হবে। এ ক্ষেত্রে ব্যাংক তার অন্য কোনো দায়-দেনার সঙ্গে বিশেষ অনুদানের অর্থ সমন্বয় করতে পারবে না। পাশাপাশি ব্যাংকের বিদ্যমান নীতিমালার আওতায় অন্যান্য সব সুযোগ-সুবিধা যথানিয়মে প্রদান করতে হবে। এ ছাড়াও সাধারণ ছুটিকালীন কোনো কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সময় কিংবা দায়িত্ব পালনের সময় যে কোনো দুর্ঘটনার শিকার হলে তার চিকিৎসার প্রকৃত ব্যয় ব্যাংককে বহন করতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, এই নির্দেশনা সরকার ঘোষিত সাধারণ ছুটির তারিখ থেকে এবং সাধারণ ছুটির শেষ হওয়ার পরবর্তী এক মাস পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তরা এই সুবিধা পাবেন।

এর আগে গত ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে আর্থিক প্রণোদনা সংক্রান্ত আরেকটি প্রজ্ঞাপন জারি করা হয়। যেখানে বলা হয়েছে, সরকারের সাধারণ ছুটিকালীন কোনো ব্যাংক কর্মকর্কা ১০ দিন সশরীরে ব্যাংকে উপস্থিত হয়ে দায়িত্ব পালন করলে কর্মকর্তা/কর্মচারীরা অতিরিক্ত এক মাসের বেতন পাবেন। স্থায়ী ও অস্থায়ী সব ধরনের কর্মকর্তা কর্মচারীরা এ সুবিধা পাবেন। আর এই অর্থের পরিমাণ হবে সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর