ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

করোনা: কিউবার ওষুধে জাগাচ্ছে আশা, কিনছে বহু দেশ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

বিশ্বে মহামারি হিসেবে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে কিউবার ওষুধ 'ইন্টারফেরন আলফা টু-বি' আশা জাগাচ্ছে। পাঁচ হাজার করোনা আক্রান্ত রোগীদের শরীরে ওষুধটি ব্যবহারের পর সুস্থ হয়ে উঠেছেন তারা। এতে আশার আলো দেখে কিউবার কাছ থেকে ওষুধটি আমদানি করছে চীন। কারণ দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের নির্বাচিত ৩০টি ওষুধের মধ্যে 'ইন্টারফেরন আলফা টু-বি' অন্যতম। শুধু চীন নয়, কিউবার ওষুধটি কিনতে চাচ্ছে বিশ্বের বহু দেশ।

এইচআইভি এইডস, হেপাটাইটিস-বি ও সি, হার্পিস জোস্টার বা শিংলস, ডেঙ্গু ও বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত 'ইন্টারফেরন আলফা টু-বি' মানবদেহের ইন্টারফেরনের প্রাকৃতিক উৎপাদন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। ওষুধটি করোনায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রেও কার্যকর হবে।

চীনের জিলিন প্রদেশের চ্যাংচুন হেবার বায়োলজিক্যাল টেকনোলজিতে ওষুধটি আবিষ্কার হয়। সমাজতান্ত্রিক দেশ হিসেবে চীন ও কিউবা মিলিতভাবে ওষুধটি উৎপাদন করে।

ফার্মাসিউটিক্যাল সংস্থা বায়কিউবা ফারমা গ্রুপের সভাপতি এডুয়ার্ডো মার্টিনেজ বলেন, সারাবিশ্ব থেকে 'ইন্টারফেরন আলফা টু-বি' ওষুধের জন্য যোগাযোগ করা হচ্ছে। সেই লক্ষ্যে ওষুধের উৎপাদন বাড়ানো হয়েছে। দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের অন্যান্য দেশের চাহিদা মেটাতে পারব।

তিনি আরো বলেন, ইতালিতে একটি চিকিৎসক দলসহ 'ইন্টারফেরন আলফা টু-বি'র একটি চালান পাঠিয়েছে কিউবা। কারণ সেখানে হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছেন ১৭ হাজার মানুষ।

এডুয়ার্ডো মার্টিনেজ বলেন, ল্যাটিন আমেরিকান, ক্যারিবীয় ও ইউরোপীয় বেশ কয়েকটি দেশ করোনা মোকাবিলায় ওষুধ সরবরাহ করতে অনুরোধ করছে। আমরা ওষুধ সরবরাহ করবো। এতে কোনো সমস্যা হবে না। এছাড়া চিকিৎসাকর্মী, পর্যাপ্ত অবকাঠামো ও করোনভাইরাস সংক্রমিত লোকদের চিকিৎসা পরিকল্পনার জন্য কিউবাকে অনুরোধ করছে জামাইকা, সেন্ট কিটস অন্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডার সরকার।

কিউবার সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজির (সিআইজিবি) পরিচালক বলেন, চীনে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ওষুধ রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত ছিলেন। ওষুধ প্রয়োগের ফলে মৃত্যুর সংখ্যা কমে যায়। এতে মাত্র ৭২ মারা যান। এছাড়া জামার্নিতেও ওষুধটি সফলতা পেয়েছে। 'ইন্টারফেরন আলফা টু-বি' ওষুধের কার্যকরিতা জেনে বিশ্বের বিভিন্ন দেশ কিউবার কাছে ওষুধ আমদানি করতে অনুরোধ করেছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর