ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

কারিগরি ত্রুটি, চন্দ্রগ্রহণ-২ উৎক্ষেপণ স্থগিত

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯  

শেষ মুহূর্তে এসে কারিগরি ত্রুটির কারণে ভারতের চন্দ্রগ্রহণ-২ রকেটের উৎক্ষেপণ স্থগিত ঘোষণা করা হয়েছে। শিগগিরই নতুন তারিখ ও সময় ঘোষণা করা হবে বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও।

রোববার ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহারিকোটা থেকে স্থানীয় সময় সোমবার রাত ২টা ৫১ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুর উদ্দেশে উৎক্ষেপণের কথা ছিল চন্দ্রগ্রহণ-২ এর। তবে নির্ধারিত সময়ের প্রায় ৫৬ মিনিট আগে রকেটটিতে কিছু কারিগরি ত্রুটির সন্ধান পাওয়া যায় বলে জানায় আইএসআরও।

জিএসএলভি মার্ক-ফোর মডেলের শক্তিশালী রকেটটির পরবর্তী উৎক্ষেপণ সময় দ্রুত ঘোষণা করা হবে বলেও আইএসআরও এর বরাত দিয়ে জানায় ভারতীয় গণমাধ্যমগুলো।

পৃথিবী থেকে চাঁদের দক্ষিণ মেরু পর্যন্ত পৌঁছাতে দুই মাস সময় লাগবে চন্দ্রগ্রহণ-২ এর।

চাঁদে ভারতের দ্বিতীয় রানওয়ে চন্দ্রায়ণ-২। এর আগে চন্দ্রায়ণ-১ মিশনে ভারতের ভূমিকা প্রধান হলেও সহযোগিতায় ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, বুলগেরিয়া এবং ইউরোপীয় স্পেস এজেন্সি। এই যাত্রায় খরচ হয়েছিল ৪৫০ কোটি টাকা। ২০০৮ সালে ভারতের পোলার স্যাটেলাইট ভেইকেল (পিএসএলভি) লঞ্চ করা হয়েছিল।

এর আগে আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রায় ২৫ বিলিয়ন ডলার খরচ করে মহাকাশে পাঠিয়েছিল ১৫ অ্যাপোলো মিশন। যাতে করে আর্মস্ট্রং সহ ছয় মহাকাশচারী প্রথম পাড়ি দিয়েছিলেন চাঁদে। জানুয়ারিতে চিন ৮.৪ বিলিয়ান ডলার খরচ করে পাঠায় চ্যাং লুনার ক্র্যাফ্ট। ছয় এবং সাতের দশকে রাশিয়া আজকের হিসেবে ২০ বিলিয়ন ডলার খরচ করে পাঠিয়েছিল মহাকাশ যান।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর