ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

কৃষিতে বেকারত্ব নিরসনের সম্ভাবনা কুমিল্লার তরুনদের

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

দেশ কৃষিনির্ভর হওয়ায় দারিদ্র্য , বেকারত্ব দূরীকরণ ও গ্রামীণ উন্নয়নে কৃষির গুরুত্ব অনেক ।একটি সমন্বিত কৃষি খামারকে অনায়াসেই লাভজনক শিল্পপ্রতিষ্ঠান ভাবতে পারছেন তারা। দেশের প্রায় সব এলাকাতেই কৃষির নতুন নতুন খাতে আধুনিক প্রযুক্তি ও উদ্ভাবনী চিন্তা নিয়ে এগিয়ে আসছেন তারা। বিশ্নেষকরা মনে করেন, কৃষিতে নানা ধরনের সহায়তা বাড়ছে। ঋণের সুযোগ বেড়েছে, কৃষি সহায়তা বেড়েছে। আর তাই শিক্ষিত তরুণরা কর্মসংস্থানের নতুন ক্ষেত্র খুঁজতে কৃষিতে আত্মনিয়োগ করে সফলতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। তেমনি কুমিল্লার শিক্ষিত তরুনদের বেকারত্ব নিরসনে কৃষিকেই নির্ভরযোগ্য মনে করছেন তারা।

মোঃ জোপার।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ধুলিয়ারা চন্দ্রপুর গ্রামের ফরিদ মিয়ার ছেলে। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনার্স করেন তিনি। বাবা প্রবাসী হলেও তেমন একটা উন্নতি নেই। তিন ভাই আর এক বোন। বর্তমানে বাংলাদেশের চাকরি সংকট আর অর্থের প্রভাব সম্পর্কে ভেবে কৃষিকেই বেকারত্ব নিরসনের মাধ্যম ভাবছেন তিনি। সরিষা, মৌসুমি সবজি সহ গ্রামের তরুনদের নিয়ে নিজের ১.৫ একর চাষ করেছেন। প্রাথমিক সফলতা ও সবজির বাজার চড়া থাকায় গ্রামের অনাবাদী জমি গুলো সবজি লাগিয়েছেন।

সুমন মিয়া

একই উপজেলার হারিশ্চর গ্রামের কৃষক হালিম মিয়ার ছেলে। উচ্চ মাধ্যমিক দিবেন ২০২০ চলতি বছরে। ০.৫ একর জমিতে করেছেন লাউ সহ কুমরা এবং মৌসুমি সবজি। পারিবারিক চাহিদা পুরন করেও বাজারে বিক্রি করেন প্রতি বাজারে। পরিক্ষা শেষে করবেন বাণিজ্যিক ভাবে সবজি চাষ। 

কৃষিবিদদের ধারণা এই অগ্রগতি অব্যাহত থাকলে বাংলাদেশের কৃষি নতুন যুগে প্রবেশ করবে। প্রচলিত ধারার বাইরে বিকল্প খামারের দিকেও ঝুঁকছেন দেশের তরুণরা। দেশের প্রত্যন্ত অঞ্চলেও গড়ে উঠছে কচ্ছপ, উট, উটপাখি, টার্কি, কুমির, ব্যাঙ এমনকি সাপের খামারও। বিশ্বে নানা ধরনের খামারের অপার সম্ভাবনার দ্বার রয়েছে। তা খুলতে শুরু করেছে। নতুন রূপ পাচ্ছে কৃষি। শিক্ষিত তরুণরা নানা সূত্র থেকে কৃষিবিষয়ক তথ্য জোগাড় করতে পারেন। তাদের কাছে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ার কৃষির খবর আছে। এ কারণে সহজেই নতুন কিছু গ্রহণ ও প্রচলন করতে পারেন। মানুষের খাদ্যাভ্যাস বদলে যাচ্ছে। আর তরুণরা সেই বিষয়টি মাথায় রেখে নতুন ফসল ও ফলের উৎপাদনে যাচ্ছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে, এখন কৃষিকাজে জড়িতদের ৬০ থেকে ৭০ শতাংশই ১৮ থেকে ৩৫ বছর বয়সী। এর ফলে কৃষিকাজে আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে । কৃষিকাজের প্রতি তরুণ প্রজন্মের আগ্রহ আশা জাগানোর মতো। এটা কৃষির একটি ঐতিহাসিক বাঁক পরিবর্তন।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার হিসাব মতে, সবজি চাষের জমি বৃদ্ধির হারে বাংলাদেশ এখন বিশ্বে প্রথম, আর উৎপাদন বৃদ্ধির হারে তৃতীয়। স্বাধীনতার পর থেকে বাংলাদেশের সবজি উৎপাদন বেড়েছে পাঁচ গুণ। ফল উৎপাদন বৃদ্ধির দিক থেকেও বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষে রয়েছে। মোট দেশজ উৎপাদনে (জিডিপি) মৎস্য সম্পদের অবদান এখন ৩ দশমিক ৫ শতাংশ। দেশের জিডিপিতে খাতটি অবদান তো রাখছেই, পাশাপাশি বিশ্বেও একটি ভালো অবস্থানে নিজেকে নিয়ে গেছে বাংলাদেশ। মৎস্য সম্পদ (মাছ, আবরণযুক্ত জলজ প্রাণী ও শামুক) উৎপাদনের দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বের অষ্টম স্থানে। বাংলাদেশের মৎস্য সম্পদ উৎপাদনের পরিমাণ ৪১ লাখ টন। আর এসব সাফল্যের ধারায় তরুণদের অংশগ্রহণ নতুন মাত্রা যোগ করছে বলে মনে করেন বিশ্নেষকরা।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) কমলা রঞ্জন দাশ বলেন, সনাতন পদ্ধতিকে বদলে আধুনিক পদ্ধতির কৃষিকে এগিয়ে নিতে শিক্ষিত তরুণরা এখন কাণ্ডারির ভূমিকায়। তাই আগ্রহী তরুণদের প্রশিক্ষণ দিতে প্রকল্প এবং বিনামূল্যে বীজ ও পরামর্শ দিয়ে সহায়তা করা হয়।

সুত্র: (কৃষি মন্ত্রনালয়)। তরুণদের বিনিয়োগের জন্য পর্যাপ্ত অর্থ দিলে দেশের কৃষি খাতের রূপান্তর আরও দ্রুত হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর