ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

খালি পেটে যে খাবারগুলো খাওয়া মানেই বিপদ...

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৯ জুলাই ২০১৯  

খালি পেটে অনেকেই না বুঝে বিভিন্ন খাবার খেয়ে থাকেন। খিদে মেটাতে হাতের কাছে যা পাওয়া যায় তাই খেতে হয়। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলো খালি পেটে খাওয়া মোটেও ঠিক নয়। বরং এসব খাবার খেলে নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। তাই জানা দরকার যে কোন খাবারগুলো খালি পেটে খাওয়া ঠিক নয়। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-
১. যে কোনো ফলই স্বাস্থ্যের জন্য ভাল। তবে তা কোন অবস্থায় খাওয়া উচিত, সেটা অনেকেই জানেন না। যেমন- কলা স্বাস্থ্যকর ফল হলেও তা খালি পেটে খাওয়া ক্ষতিকর। খালি পেটে কলা খেলে এতে থাকা ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম রক্তে অন্য উপাদানগুলোর মধ্যে ভারসাম্য নষ্ট করে। বিশেষ করে শরীরে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হয়, যা হৃৎপিণ্ড ও রক্তের ধমনীর জন্য ক্ষতিকর।

২. পুষ্টিগুণে ভরপুর টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে পেকটিন ও ট্যানিক অ্যাসিড রয়েছে। খালি পেটে টমেটো খেলে এসব অ্যাসিডের সঙ্গে গ্যাস্ট্রিক অ্যাসিডের বিক্রিয়া ঘটে। এতে পাকস্থলীতে এক অদ্রবণীয় জেলের সৃষ্টি হয়, যেখান থেকে পরবর্তী সময়ে পাকস্থলীতে পাথর হয়।


 
৩. খালি পেটে টকজাতীয় কিংবা ‘সাইট্রাস’ ধরনের ফল যেমন- আমলকী, করমচা, তেঁতুল এসব পরিহার করা উচিত। এসব ফলে প্রচুর পরিমাণে অ্যাসিড থাকে। এতে পেট ও বুক জ্বালাপোড়া করে। ফলে গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়।

৪. সকালে ঘুম থেকে উঠেই অনেকে খালি পেটে চা-কফি পান করেন। খালি পেটে এই ধরনের ক্যাফেইন জাতীয় পানীয় বুকের মধ্যে জ্বালাপোড়া সৃষ্টি করে। সেই সঙ্গে হজমেও ব্যাঘাত ঘটায়। এ কারণে চা-কফি খাওয়ার আগে কিছু খেয়ে নিন।

৫. খালি পেটে এক গ্লাস দুধ খেতে পারেন, কিন্তু দুগ্ধজাত খাবার না খাওয়াই ভাল। এতে অ্যাসিডিটির সৃষ্টি হয়। তাই দুগ্ধজাত খাবার খাওয়ার আগে অন্য কিছু খেয়ে নিন।

৬. খালি পেটে ঝাল তরকারি খাওয়া ঠিক নয়। এতে পেটে অসহনীয় জ্বালাপোড়া তৈরি হয়।

৭. সবুজ শাকসবজিতে প্রচুর অ্যামিনো অ্যাসিড থাকে। এই অ্যাসিড শরীরের জন্য যেমন ভালো, তেমনি খালি পেটে গ্যাস্ট্রিকের সৃষ্টি করতে পারে। শাকসবজির ‘ফাইবার’ ঠিকভাবে হজম না হলে তলপেটে ব্যথাও হতে পারে। এ কারণে খালি পেটে সবুজ শাকসবজি খাওয়া ঠিক নয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর