ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

গরু মোটাতাজাকরণে ব্যস্ত খামারিরা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৩ জুলাই ২০১৯  

ছয় বছর আগে খামারের কাজ শুরু করেন বিলকিছ বেগম। তখন গাভী ছিল একটি। এখন তার খামারে আছে চারটি ষাঁড় ও আটটি গাভী। বিলকিছের বাড়ি কিশোরগঞ্জের ভৈরব পৌরসভার চন্ডিবের মধ্যপাড়ায়। তিনি এখন সফল খামারি।

তাকে দেখে অনেকেই এখন খামারি। তারা হলেন কমলপুর এলাকার শাহাদাত, আরিফুল ইসলাম ও জুয়েল মিয়া প্রমুখ। কদিন পরই ঈদুল আযহা। এই ঈদ ঘিরে পশু কোরবানি হয়। এখন তারা ব্যস্ত সময় পার করছেন। মোটাতাজা করতে পশুদের খাওয়াচ্ছেন সবুজ ঘাস, খড়, কুড়া, কৈল ও ভূষি।

বিলকিছ বেগম জানান, বাজারে গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় পশু মোটাতাজাকরণে অনেকাংশে ব্যয় বেড়েছে। যদি দেশে ভারতীয় পশু আমদানি না হয়। তাহলে অনেকেই গেল বছরের লোকসান পুষিয়ে অধিক লাভবান হবেন।

চন্ডিবেরের মাসুম নামে এক খামারির দাবি, হঠাৎ করে পশু অসুখ-বিসুখে পড়লে, স্থানীয় প্রাণী সম্পদ অফিসের নিয়োজিত চিকিৎসকদের সহযোগিতা পেতে বিলম্ব হয়। আবার সহযোগিতা পেলেও অতিরিক্ত টাকা গুণতে হয়। সহজ শর্তে ব্যাংক ঋণ এবং সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা পেলে ব্যপক হারে পশু লালন-পালনে আগ্রহী হয়ে উঠতেন। এতে অধিক লাভবান হতেন তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভৈরব উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, স্থানীয় প্রাণিসম্পদ অফিসের হিসেব অনুযায়ী উপজেলার চাহিদা মেঠাতে এ বছর প্রায় ৩ হাজার খামারি দশ হাজারের অধিক গবাদী পশু পালন করছেন। এছাড়াও কোনো খামারি যেনো স্টেরয়েড জাতীয় ট্যাবলেট বা ইনজেকসন ব্যবহার না করতে পারে সেজন্য নজরদারি করা হচ্ছে। তাছাড়া যদি কোনো খামারির অভিযোগ তদন্ত সাপেক্ষে প্রামাণিত হয় তাহলে অবশ্য দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর