ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

গোমতী চরে শীতকালীন সবজির বাম্পার ফলন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৯  

কুমিল্লার গোমতীর চরে শীতকালীন সবজি উৎপাদনে ব্যাস্ত কৃষকরা। নদীর চরের উর্বর পলি মাটি আর সেচের সুবিধা থাকায় সারা বছরই সবজির ভালো ফলন হয় এখানে।

দেশের বিভিন্ন জেলা থেকে আসা বেপারীরা চরে উৎপাদিত ফসল সরাসরি কৃষকের কাছ থেকে কিনে নিয়ে নিমসার, ফেনী, চট্টগ্রাম ও ঢাকার তেজগাঁও সহ বড় বড় পাইকারী বাজারে নিয়ে বিক্রি করেন।

দালাল বা ফরিয়া ব্যাবসায়ীদের দৌরাত্ম্য না থাকায় পরিশ্রমের সঠিক মূল্য পাচ্ছেন তারা। আবার কৃষকদের অনেকে নিজেরাই নিজেদের ক্ষেতের সবজি বাজারে নিয়ে বিক্রি করেন।

শীতকালীন আগাম শাক সবজির চাহিদা যেমন বেশী তেমনি দামও পাওয়া যায় ভালো, বললেন বুড়িচংয়ের কামারখারা এলাকার কৃষক জহির মিয়া। প্রায় ৩০ শতক জমিতে মুলা চাষ করেছেন এবার প্রতি কেজি মুলা ৩০ টাকা দরে বিক্রি করেছেন তিনি। তবে গত কয়েকদিন ঘুর্ণিঝড় বুলবুলের কারনে টানা বৃষ্টিপাতে সবজি ক্ষেতের কিছুটা ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

কৃষি কাজের আদর্শ ভূমি এই গোমতী চরে শীতকালীন শাক সবজির ভেতরে রয়েছে পাতাকপি, ফুলকপি, লাউ, সীম, লালশাক, ঢেড়স, গোলআলু, মিষ্টি আলু, কুমড়া, ডাটা, মূলা, ধনিয়া, কাঁচামরিচ ও পালংশাক সহ নানা জাতের সবজি ও ফসল।

একদিকে বিস্তীর্ণ সবুজ শাক সবজি দেখে যেমন হৃদয় জুড়িয়ে যায় তেমনি আবার, শীতকাল এলেই ইটভাটা মালিক ও মাটি কাটা দস্যুদের কোদাল আর ভেকু মেশিন এর দৌরাত্ম্যের কারনে হৃদয়ে রক্তক্ষরণও হয়।

শীতের এ শুষ্ক মৌসুমে নদীর প্রতিরক্ষা বাঁধ সড়ক ও ফসিল জমির ব্যাপক ক্ষতি করে চলে চরের মাটি কাটার মহোৎসব। কৃষি জমির মাটি কাটায় দেশের প্রচলিত আইনের বাধ্য বাধকতা ও কঠোরতা থাকলেও আইনের যথাযথ প্রয়োগ না থাকায় বন্ধ হচ্ছে না মাটি কাটা। বিক্সস ফিল্ডের মালিক, লোভী মাটি ক্রেতা ও বিক্রাতা সিন্ডিকেটের সদস্যরা স্থানীয় ভাবে প্রভাবশালী হওয়ায় না চাইলেও অনেক সময় নানা কারনে বাধ্য হয় কৃষকরা জমির মাটি বিক্রি করতে। আর এই মাটি কাটার ফলে হেক্টরে পর হেক্টর জমি থেকে যায় অনাবাদী। অনেক সময় দেখা যায় ফসলি জমির ওপর দিয়েই চলে ট্রাক্টর, ড্রাম ট্রাকের চাকা। কৃষি জমি, বাঁধ সড়ক ও পরিবেশের ওপর বিস্তর প্রভাব পরলেও আইন প্রয়োগকারী সংশ্লিষ্ট প্রশাসন জনবল সংকট সহ নানা অজুহাতে অপরাধীদের বিরুদ্ধে নিচ্ছেন না তেমন কোন পদক্ষেপ।

ফলে দিনদিন বেপরোয়া হয়ে উঠছে গোমতী চরের মাটি খেকো সিন্ডিকেট। জলবায়ু ও পরিবেশ বিপর্যয় ঠেকানো সহ কৃষি জমি, বাঁধ ও সড়ক রক্ষায় সংশ্লিষ্ট প্রশাসন ও কৃষি বান্ধব বর্তমান সরকারের কর্মকর্তারা কার্যকরী পদক্ষেপ গ্রহনের পাশাপাশি চরের কৃষকদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসবে এমনটাই আশা করে এখানকার কৃষকরা।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর