ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ঘন কুয়াশায় ফেরি চলাচল ব্যাহত হরিণায় ট্রাকের দীর্ঘ সারি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

টানা চারদিন ধরেই ঘন কুয়াশায় চাঁদপুর-শরিয়তপুর রুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। বিশেষ করে রাতে বন্ধ থাকছে ফেরি। এতে ঘাট এলাকায় সৃষ্টি হচ্ছে যানবাহনের দীর্ঘ লাইন। ফেরিতে পারাপার হতে তিন থেকে চারদিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে যানবাহনগুলোকে।

 


ঘাট এলাকায় যানজট এড়াতে এবং যাত্রীদের চলাচল স্বাভাবিক রাখতে অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে যাত্রীবাহী বাস, প্রাইভেট কার ও মাইক্রোবাসগুলোকে। এ কারণে চাঁদপুরের হরিণা ও শরিয়তপুর নরসিংহপুরে অর্থাৎ ফেরির উভয় ঘাটে আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাক।

 


গতকাল বুধবার (১৫ জানুয়ারি) সকাল থেকে হরিণা ফেরিঘাটের অদূরে চাঁদপুর-চান্দ্রা-ফরিদগঞ্জ সড়কের ওপর প্রায় চার কিলোমিটার এলাকাজুড়ে আটকা পড়া পণ্যবাহী ট্রাকের দীর্ঘলাইন দেখা যায়। রাস্তার একপাশ দিয়ে যানবাহন চলতে গিয়ে সেখানে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। বিশেষ করে হরিণা ফেরিঘাটের স্কেলের কাছ থেকে চান্দ্রার খাশের বাড়ি পর্যন্ত যানজট প্রকট আকার ধারণ করেছে। দিনের পর দিন আটকা পড়ে থাকায় ভোগান্তিতে পড়েছেন ট্রাকের চালক ও সহযোগীরা।

 


গতকাল ১৫ জানুয়ারি বুধবার দুপুর ২টা পর্যন্ত ফেরি রূটের মেঘনা নদীর পশ্চিম পাড়ে কুসুমকলি, কাকলী, কুমারী, করবী ও কামিনী নামের ফেরিগুলো অবস্থান নিয়েছে। দুপুর সোয়া ২টায় দুটি ফেরি চলাচল শুরু হয়। ফেরির চাঁদপুর অংশে হরিণা ঘাটে আটকা পড়েছে ৪ শতাধিক যানবাহন। যাত্রীবাহী বাস, ট্রাক ছাড়াও লাশবাহী গাড়িও আটকা পড়ে। চট্টগ্রাম থেকে ভ্রমণে আসা বাসযাত্রী শরীয়তপুরের যাত্রী কানু রায় বলেন, ঘন কুয়াশার কারণে রাত ১০টার পরে ফেরি বন্ধ হয়ে যায়। প্রায় ২০টি যাত্রীবাহী বাসের যাত্রী শীতের মধ্যে ঘাটেই রাত কাটিয়েছে।

 


চট্টগ্রাম থেকে আসা খুলনাগামী কাভার্ড ভ্যান চালক মোঃ শফিকুল ইসলাম বলেন, শনিবার রাতে চাঁদপুর হরিণাঘাটে এসেছি। কুয়াশার কারণে শনিবার থেকে মঙ্গলবার রাত পর্যন্ত থেমে থেমে ফেরি চলছে। আরো ক'দিন থাকতে হয় বলতে পারছি না।

 


লাশবাহী অ্যাম্বুলেন্স চালক দেলোয়ার হোসেন বলেন, ভোর রাত ৪টায় ঘাটে এসেছি। যে পরিমাণ গ্যাস আছে রাত ১২টা পর্যন্ত লাশ নিয়ে অপেক্ষা করা যাবে। এরপরে সমস্যার সৃষ্টি হবে।

 


চট্টগ্রাম-খুলনার মধ্যে চলাচলকারী দিদার পরিবহনের চালক মাসুদ হোসেন বলেন, আমাদের কষ্ট হলে সমস্যা নেই। কিন্তু দীর্ঘ পথ জার্নি করে আসা যাত্রীদের নিয়ে সমস্যা বেশি। কারণ এই ঘাটে থাকা কিংবা খাওয়ার কোনো ভালো ব্যবস্থা নেই।

 


বিআইডাবিস্নউটিসি চাঁদপুর কার্যালয়ের ম্যানেজার (বাণিজ্য) ফয়সাল চৌধুরী বলেন, ঘনকুয়াশার কারণে গত ক'দিন ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। তবে কুয়াশা অতিমাত্রায় বেড়ে যাওয়ার কারণে মঙ্গলবার রাত ১০টার পরে সব ফেরি বন্ধ রাখা হয়েছে। দুই পাড়ে প্রায় ৬শ' গাড়ি আটকা পড়েছে। কুয়াশা কেটে যাওয়ার কারণে দুপুর সোয়া ২টায় ফেরি চলাচল শুরু হয়েছে। কুয়াশার কারণে সমস্যার সৃষ্টি না হলে ২৪ ঘন্টার মধ্যে যানবাহন পারাপার স্বাভাবিক হবে।

 


অপরদিকে ঘনকুয়াশার কারণে চাঁদপুর-ঢাকা নৌরূটে যাত্রীবাহী লঞ্চগুলো সিডিউল ঠিক রাখতে পারছে না। এই রূটের ১৭টি লঞ্চের মধ্যে অধিকাংশ লঞ্চ সঠিক সময়ে চাঁদপুর ঘাট ত্যাগ করলেও নদীতে গিয়ে আটকা পড়ে গন্তব্যে পেঁৗছতে বিলম্ব হচ্ছে। সকাল ১০টায় লঞ্চঘাটে গিয়ে দেখা গেছে, দক্ষিণাঞ্চল থেকে আসা এমভি মানিক, এমভি আওলাদ ও এমভি অাঁচল নামের লঞ্চগুলো চাঁদপুর ঘাটে নোঙ্গর করে রাখা হয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর