ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

চাঁদপুরে চাহিদার ৯৪ % বই বিতরণ সম্পন্ন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

চাঁদপুরের ৮ উপজেলায় সব মাধকমক স্কুল,মাদ্রাসা ও এবতেদায়ি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২০ শিক্ষাবর্ষে ৪২ লাখ ৭৯ হাজার ১ শ’ ৯ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে শিক্ষা অধিদপ্তরে । এতে শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ২১ হাজার ৬ ম’৯৯ জন । ইতোমধ্যেই ওই সব বইয়ের ৯৪ % জেলায় এসে পৌঁছেছে এবং বিতরণ হয়েছে ।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিস,চাঁদপুর ৪ ডিসেম্বর চাঁদপুর টাইমসকে জানিয়েছে ।

প্রাপ্ত তথ্য মতে, জেলার ২ শ’৯৫ টি মাধ্যমিক স্কুলের জন্যে ২ লাখ ২শ’৪৩ জন শিক্ষার্থীর জন্য ২৯ লাখ ১১ হাজার ৬ শ’ ৩৫ কপি , দাখিল ১শ’ ৯৫ মাদ্রসার ৬২ হাজার ৩ শ’৩১ জন ৬ষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত ৯ লাখ ৬ হাজার ১৯৯ কপি ,

মাধ্যমিক স্তর ৬ষ্ঠ হতে নবম শ্রেণি ইংরেজি ভার্সন এর জন্য ৭ হাজার ৪ শ’ ৯১ কপি,কারিগরী ২ হাজার ৬শ ৭৫ জনের জন্য ৪৯ হাজার ১ শ’ ৩০ কপি এবং
এবতেদায়ি ৫৫ হাজার ৯ শ’২৯ শিক্ষার্থীর জন্যে ৪ লাখ ৪ হাজার ৬৫৪ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে । এসব বইয়ের ৯৪ ভাগ এ পর্যন্ত বিতরণ হয়েছে।

আগামি ১ জানুয়ারি সরকারিভাবে ঘোষিত বই উৎসব উপলক্ষে ৬ষ্ঠ হতে নবম শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক,স্কুল ম্যানেজিং কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে বই বিতরণ করা হবে।

এর আগেই স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ নিজ মাধ্যমিক শিক্ষা অফিস থেকে পূর্বে প্রদানকৃত বরাদ্দের চাহিদাপত্র অনুযায়ী সব ক্লাশের পাঠ্যপুস্তুক স্ব উদ্যেগেই নিজ নিজ প্রতিষ্ঠানেই আসা মাত্রই প্রযোজনীয় চাহিদা মত বই প্রেরণ করা হচ্ছে ।

চাঁদপুরে প্রাথমিকে পৌঁছেছে বরাদ্দকৃত ১৪ লাখ ৭৬ হাজার বই

চাঁদপুরে ২০২০ শিক্ষাবর্ষে ১৪ লাখ ৭৬ হাজার ২শ’ ৩৭ কপি বই বরাদ্দ চাওয়া হয়েছে যা ৮০% চাঁদপুর জেলার স্ব স্ব উপজেলার সংরক্ষিত গুদামে বা বই সংরক্ষণাগারে এসে পৌঁছেছে। এবং বিতরণ অব্যাহত রয়েছে বলে জেলা প্রাথমিক শিক্ষা অফিস এ তথ্য জানিয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর জেলার ১ হাজার ১শ’ ১১টি সরকারি প্রাথমিক ও ৫শ’৪৫টি কিন্ডার গার্টেন প্রতিষ্ঠানের ২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য ওই বই বরাদ্দ চাওয়া হয়েছে। এতে জেলায় বার্ষিক প্রতি উপজেলায় স্ব স্ব ক্যাচম্যান এলাকার সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক জরিপের ভিত্তিতে সম্ভাব্য শিক্ষার্থী সংখ্যা ৩ লাখ ১২ হাজার ৩ শ’ ৬৯ জন।

বরাদ্দ চাওয়া বইয়ের চাহিদা মতে প্রথম শ্রেণির ১ লাখ ৯৪ হাজার ৭ শ’ ৮৭ কপি, দ্বিতীয় শ্রেণির ১ লাখ ৯২ হাজার ১শ’ ৯২ কপি, তৃতীয় শ্রেণির ৩ লাখ ৭৩ হাজার ৩ শ’ ৮০ কপি, চতূর্থ শ্রেণির ৩ লাখ ৬৭ হাজার ৭ শ’ ৪৬ কপি এবং পঞ্চম শ্রেণির ৩ লাখ ৪৮ হাজার ১শ’ ৮২ কপি বই।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর