ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

চাঁদপুরে জনপ্রতিনিধিদের নিয়ে এক আকর্ষণীয় কর্মশালা অনুষ্ঠিত হলো

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

'জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় চাই স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ' এই শ্লোগান নিয়ে গত ১৫ সেপ্টেম্বর ২০১৯ জলবায়ু প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানসমূহের কর্তৃপক্ষের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুর প্রেসক্লাব ভবনের ২য় তলায় এলিট চাইনিজ রেস্টুরেন্টে মতবিনিময় সভায় সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন সভাপতিত্ব করেন। সভার শুরুতেই সনাকের উপদেষ্টা আলহাজ্ব ডাঃ এমএ গফুর ও সনাক সদস্য ডাঃ মোঃ একিউ রুহুল আমিনের মৃত্যুতে শোক প্রকাশ করে নিরবতা পালন করা হয়।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা কে.বি.এম জাকির হোসেন বলেন, সনাক-চাঁদপুর যে ৫টি খাত নিয়ে কাজ করছে তার মধ্যে জলবায়ু ইস্যু অন্যতম। জলবায়ু পরিবর্তনের ফলে আমরা প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছি, এদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে, বিশ্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি আরও বলেন, সরকার জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারিভাবে ও দাতা সংস্থার মাধ্যমে ইতিমধ্যে বেশ কিছু কার্যক্রম বাস্তবায়ন করছে। জলবায়ু প্রকল্পে স্বচ্ছতা, জবাবদিহিতা থাকলে উন্নয়ন ত্বরান্বিত হবে।

তিনি আরও বলেন, এক সময় সামাজিক বনায়নের জন্য আন্দোলন হয়েছে। আর এখন তা হচ্ছে না। দুর্যোগকে কখনো 'না' বলা যাবে না। স্বচ্ছতা ও জবাবদিহিতার পাশাপাশি আমাদেরকেও বিভিন্ন দায়িত্ব পালন করতে হবে। জলবায়ুর প্রভাবের ফলে আমাদের যেনো কোনো ক্ষতি না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। তিনি এ ধরনের একটি সভা আয়োজন করার জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ কামরুল হাসান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষিখাত। জলবায়ু ইস্যুতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তেমন কোনো কাজ নেই। তবে বিএডিসি জলবায়ু ইস্যুতে বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করছে। জলবায়ু পরিবর্তনের ফলে সাধারণ কৃষকদের যেন কোনো ক্ষতি না হয় সেজন্য সরকার কাজ করে যাচ্ছে। তবে সরকারের নিজস্ব জলবায়ু তহবিল থেকে বেশ কিছু প্রকল্পের উপর আমরা কাজ করছি। আমরা অত্যন্ত স্বচ্ছতার সাথে কাজ করে যাচ্ছি। জলবায়ু ইস্যুতে আমরা কী কী কাজ করছি তা প্রতিটি নাগরিকের দেখার অধিকার আছে। যার ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক, শুভেচ্ছা বক্তব্য রাখেন বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি ইসমত আরা সাফি বন্যা, সনাক সদস্য ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মোঃ আতিকুল ইসলাম, চাঁদপুর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী মোঃ নুরুল আমিন, জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেল, সিসিডিএস নির্বাহী প্রকৌশলী মোঃ সেলিম পাটওয়ারী, জলবায়ু বিষয়ক জন-অংশগ্রহণ কমিটি (সিসিপি)-এর সদস্য ব্যাংকার মজিবুর রহমান ও টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা প্রমুখ।

সভায় জলবায়ু প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানসমূহের নেতৃবৃন্দ, সুশীল সমাজের ব্যক্তিবর্গ, সনাক-চাঁদপুরের সদস্যবৃন্দ, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর