ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

চাঁদপুরে পেঁয়াজ-রসুনের উৎপাদন লক্ষ্যমাত্রা ৯ হাজার মেট্রিক টন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

চাঁদপুর জেলার ৭ উপজেলায় এ বছর পেঁয়াজ-রসুনের উৎপাদন লক্ষ্যমাত্রা ৯ হাজার ২শ' ২৮ মেট্রিক টন এবং চাষাবাদের লক্ষ্যমাত্রা ১ হাজার ৪শ' হেক্টর লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে। এ মৌসুমে হাইমচরে সবচেয়ে বেশি পেঁয়াজ-রসুনের চাষাবাদ ও উৎপাদন হচ্ছে বলে জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।

দেশের বিভিন্ন জেলার তুলনায় জরিপে দেখা গেছে, চাঁদপুর দেশের অন্যতম নদীবিধৌত কৃষিপ্রধান অঞ্চল। পদ্মা, মেঘনা, মেঘনা-ধনাগোদা ও ডাকাতিয়া নদী এ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়ায় কৃষি উৎপাদনে নদী অববাহিকায় ব্যাপক ফসল উৎপাদন হয়ে থাকে। নদীর তীরসংলগ্ন এলাকাগুলোতে ব্যাপকহারে এর চাষাবাদ ও উৎপন্ন হয়ে থাকে। চাঁদপুরে ধান, পাট, আলু, সয়াবিন, পেঁয়াজ-রসুন, ভুট্টা ও রসুন-পেঁয়াজ চাষাবাদ হয়ে থাকে বলে কৃষি বিভাগের তথ্য সূত্রে জানা যায়।

চাঁদপুর জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, শাহরাস্তি উপজেলা ব্যতীত ৭ উপজেলায় এবার পেঁয়াজ-রসুনের উৎপাদন লক্ষ্যমাত্রা ৯ হাজার ২২৮ মেঃ টন এবং চাষাবাদের লক্ষ্যমাত্রা ১ হাজার ৪শ' হেক্টর। এ মৌসুমে চাঁদপুরের হাইমচরে সবচেয়ে বেশি পেঁয়াজ-রসুনের চাষাবাদ ও উৎপাদন হচ্ছে। এর মধ্যে পেঁয়াজের উৎপাদন হলো ৬ হাজার ১২৮ মেঃ টন এবং চাষাবাদ হলো ৯শ' হেক্টর। রসুনের উৎপাদন হলো ৩ হাজার ১শ' মেঃ টন এবং চাষাবাদ হলো ৫শ' হেক্টর।

কৃষি অফিস জানায়, চাঁদপুর সদরে পেঁয়াজ-রসুনের চাষাবাদ লক্ষ্যমাত্রা ১৩০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৬২ মে.টন। মতলব উত্তরে চাষাবাদ হয়েছে ১৪০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২ মেঃ টন। মতলব দক্ষিণে চাষাবাদ ৭৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৫৮ মেঃ টন। হাজীগঞ্জে চাষাবাদ ১০৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭৭ মেঃ টন। কচুয়ায় চাষাবাদ ৩০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২২৩ মেঃ টন। ফরিদগঞ্জে চাষাবাদ ১০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৩ মেঃ টন এবং হাইমচরে চাষাবাদ ৯১০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৯০৩ মেঃ টন।

চাঁদপুর জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুর রশিদ জানান, চাঁদপুরে পণ্য পরিবহনে সুবিধা, কৃষকদের সরিষা চাষে আগ্রহ, কৃষি বিভাগের উৎপাদনের প্রযুক্তি প্রদান, যোগাযোগ ব্যবস্থার উন্নত, কৃষি উপকরণ পেতে সহজলভ্যতা, বীজ, সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের সঠিক পরামর্শ এবং ব্যাংক থেকে কৃষিঋণ প্রদানের কারণে চাঁদপুরের চাষীরা ব্যাপক হারে পেঁয়াজ-রসুন ও সরিষার চাষ করছে। এতে চাষীরা ব্যাপক লাভবানও হচ্ছে বলে জানান। এ বছর আবহাওয়া ও পরিবেশ অনুকূল থাকলে উৎপাদন লক্ষ্যমাত্রা আরো বেশি অর্জিত হবে বলে ধারণা করা হচ্ছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর