ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

চাঁদপুরে ভাইভায় অনুপস্থিত ৬৩ জন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

চাঁদপুরে প্রাথমিক শিক্ষক নিয়োগ ভাইভা পরীক্ষায় অনুপস্থিত ছিল ৬৩ জন। ৭ জন প্রার্থীর প্রয়োজনীয় কাজগপত্রের অভাবে বা বোর্ডে দেখাতে না পারায় তাদের পরীক্ষা বাতিল হয়ে যায় । পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ হাজার ১৩৫ জন ।

প্রাথমিক শিক্ষক নিয়োগের এ ভাইভা পরীক্ষা ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ৩০ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে চলে। জেলার ৮ উপজেলায় প্রায় ৩৫০ সহকারী শিক্ষককের শূন্য পদের বিপরীতে ২০ নম্বরের এ ভাইভা পরীক্ষা চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রতিদিন দু’বেলা করে অনুষ্ঠিত হয় । চাঁদপুরের ৮ উপজেলায় জুন ২০১৯ পর্যন্ত ৫৪ জন প্রধানশিক্ষক ও ২৩৭ জন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে বলে জানা গেছে।

পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ১৩৫ জন। তৎকালীন প্রতিপদের বিপরীতে ৪জন করে প্রার্থীকে নির্দিষ্ট সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ করা হয়েছে । সবচেয়ে বেশি প্রার্থীর সংখ্যা মতলত উত্তর । যার সংখ্যা ছিল ৪৮৮ জন।

চাঁদপুরের এ প্রাথমিক শিক্ষক নিয়োগের ভাইভা পরীক্ষা ১৬ অক্টোবর শাহরাস্তির ১১৮ জন, ১৭ অক্টোবর কচুয়া ও হাজীগঞ্জের ১২০ জন, ২২ অক্টোবর ফরিদগঞ্জের ১৫৮ জন, ২৩,২৪,২৭ ও ২৮ অক্টোবর এ ৪ দিন প্রতিদিন ১২২ জন করে মতলব উত্তর ৪৮৮ জন, ২৯ অক্টোবর চাঁদপুর সদর ও হাইমচরের ১১৩ জন এবং মতলব দক্ষিণে ১৩৮ জন প্রার্থী অংশগ্রহণ করে।

প্রাপ্ত তথ্যে আরো জানা যায়, চাঁদপুর সদরের ২৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে দু’দফায় চাঁদপুর জেলার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৬ হাজার ৯১ জন। পরীক্ষার্থীয় অংশগ্রহণ করে ৩৩ হাজার ৭২ জন। অনুপস্থিত ছিল ১৩ হাজার ১১৩ জন।

প্রথম দফায় ২৪ মে ২০১৯ সকল ১০ টায় অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ হাজার ৪৬৫ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে ১৫ হাজার ৬১৫ জন। ফলে অনুপস্থিত ছিল ৬ হাজার ৮৪৯ জন। চাঁদপুর সদরের ২৭টি সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার কেন্দ্রে ৩৭৪ টি কক্ষে ৮০ নম্বরের ৮০ টি এমসিকিউ পদ্ধতির প্রশ্নে পরীক্ষার্থীরা অংশ নেয়।

দ্বিতীয় দফায় এ নিয়োগ পরীক্ষার ৩১ মে ২০১৯ সকাল ১০ টায় অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়। ২৮ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৩ হাজার ৬৬৪ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে ১৭ হাজার ৩৫৭ জন। ফলে অনুপস্থিত ছিল ৬ হাজার ২৪৯ জন।

প্রসঙ্গত, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০১৮’ দেশের ৬৩ জেলায় আয়োজিত লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয় ১৫ সেপ্টেম্বর । সারাদেশে লিখিত পরীক্ষায় ৫৫ হাজার ২৯৫ জন প্রার্থী পাস করেছেন। চাঁদপুরে ১ হাজার ১৩৫ জন।

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার প্রথম ধাপ ২৪ মে, দ্বিতীয় ধাপ ৩১ মে, তৃতীয় ধাপ ২১ জুন এবং চতুর্থ ধাপের পরীক্ষা ২৮ জুন অনুষ্ঠিত হয়।

২০১৮ সালের ৩০ জুলাই ‘সহকারী শিক্ষক’ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম শেষ হয়। ১২ হাজার আসনের বিপরীতে সারাদেশ থেকে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেন। সে হিসাবে প্রতি আসনে ২০০ প্রার্থী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন।

চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.শাহাব উদ্দিন বলেন, ‘চাঁদপুর জেলা প্রশাসকের উপস্থিতে প্রতিদিন নির্দিস্ট তারিখ ও সময়ে ঔ পরীক্ষা গ্রহণ করা হযেছে । পরীক্ষার শেষ দিন সিলগালা করে সকল কাগজপত্র প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরে পৌছে দেয়া হয়েছে।’

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর