ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

চার ঘণ্টায় ব্লাড সুগার কমাবে ‘পেঁয়াজ’

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ জুলাই ২০১৯  

বর্তমানে ডায়ায়েটিসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। কারণ সুগার নিয়ন্ত্রণে রাখা বেশ কঠিন বিষয়। তার জন্য দরকার হাঁটা, প্রয়োজনীয় এক্সারসাইজ ও বিশেষ ডায়েট। বহু খাবার বাদ যায় সুগারের ডায়েটে। সুগার নিয়ন্ত্রণে না আনা গেলে অনেক রকম সমস্যা হতে পারে। কিডনি থেকে হার্ট সবই বিগড়ে যেতে পারে। তাই সুগার নিয়ন্ত্রণ রাখার ক্ষেত্রে বিশেষ জোর দেয়া জরুরি।
অনেকেই হয়ত জানেন না, প্রত্যেকদিনের রান্নায় লাগে এমন একটি সাধারণ জিনিসেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে আসতে পারে। আর সেটা হল পেঁয়াজ। সব রান্নাতেই প্রায় পেঁয়াজ ব্যবহার করা হয়। কিন্তু সুগার নিয়ন্ত্রণ করতে গেলে বিশেষভাবে পেঁয়াজ খাওয়া অভ্যাস করতে হবে।

পেঁয়াজের গুণ

একাধিক গবেষণা দেখা গিয়েছে লাল পেঁয়াজ খেলে উল্লেখযোগ্য মাত্রায় কমে ব্লাড সুগার। টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে উপকারী হতে পারে পেঁয়াজ। জার্নাল এনভায়রনমেন্টাল হেলথ-এ প্রকাশিত একটি গবেষণার তথ্য বলছে, ১০০ গ্রাম লাল পেঁয়াজ মাত্র চার ঘণ্টায় রক্তে সুগারের মাত্রা কমিয়ে ফেলতে পারে।

কিন্তু পেঁয়াজে ব্লাড সুগার কমে কেন?

১. এতে গ্লাইসেমিক ইনডেক্স (Glycaemic index) কম থাকে। কনো খাবার খেলে রক্তে সুগারের মাত্রায় যে প্রভাব পড়ে তাকে গ্লাইসেমিক ইনডেক্স বলা হয়। যেসব খাবারে এই উপাদানটি ৫৫-এর কম থাকে, সেগুলো ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। আর পেঁয়াজের গ্লাইসেমিক ইনডেক্স ১০। তাই এটি অত্যন্ত ভালো সুগারের ক্ষেত্রে।

২. অতিরিক্ত কার্বোহাইড্রেড থাকা খাবার স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে। বেশি কার্বোহাইড্রেড টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বাড়িয়ে দেয়। আর পেঁয়াজে কার্বোহাইড্রেডের মাত্রা খুব কম থাকে। আধা কাপ কুঁচানো পেঁয়াজে কার্বোহাইড্রেড থাকে মাত্র ৫ দশমিক ৯ গ্রাম। সুতরাং এটিও সুগারের জন্য ভালো।
 
৩. ডায়াবেটিসের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল ফাইবার। আর পেঁয়াজে প্রচুর পরিমান ফাইবার থাকে। ফলে পেটের সমস্যা হওয়ারও কোনো সম্ভাবনা নেই। প্রত্যেকদিন পেঁয়াজ খেলে কোলেস্টেরলের মাত্রা কমে ও হার্ট সুস্থ থাকে।

কীভাবে খাবেন পেঁয়াজ?

কাঁচা পেঁয়াজ খেলে তবেই ব্লাড সুগারে এফেক্ট হতে পারে। আর অবশ্যই লাল রঙের পেঁয়াজ হতে হবে। লাঞ্চ ও ডিনার দু’বারই কাঁচা পেঁয়াজ খান। স্যালাডে যুক্ত করুন পেঁয়াজ। স্যান্ডউইচেও দেয়া যেতে পারে।

আর কোন খাবারে কমে ব্লাড সুগার

এমন অনেক খাবার রয়েছে যা প্রাকৃতিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে আনতে পারে। যেমন, জাম, এলাচ, ডিম, বাদাম, হলুদ, ব্রকোলি, অ্যাপেল সিডার ভিনেগার। এগুলো প্রত্যেকদিন খাওয়া গেলে অবশ্যই নিয়ন্ত্রণে থাকবে সুগার। আর সবশেষে অবশ্যই আপনাকে থাকতে হবে দুশ্চিন্তামুক্ত।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর