ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়তে কাজ করার আহ্বান আইজিপির

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

জবাবদিহিমূলক ও জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে পেশাদারিত্বের সাথে কাজ করার জন্য নবীন পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম(বার)।

আইজিপি গতকাল রোববার সকালে বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে অনুষ্ঠিত ৩৭তম ক্যাডেট এসআই ২০১৯ ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ শেষে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

আইজিপি বলেন, পুলিশ দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, মাদকের বিস্তার রোধে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। পুলিশ 'দুষ্টের দমন ও শিষ্টের পালন' নীতিতে কাজ করছে। যারা অন্যায় করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, বর্তমানে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এক নতুন উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে। সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রেখে দেশের অর্থনৈতিক উন্নয়নের গতি সচল রাখতে পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছে। সাম্প্রতিক বছরগুলোতে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সরকারের অনুসৃত 'জিরো টলারেন্স' নীতি বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের পেশাদারিত্ব ও সাহসিকতা বিশ্বে প্রশংসিত হয়েছে।

পুলিশ প্রধান বলেন, নতুন প্রযুক্তির বিকাশ ও বিশ্বায়নের ফলে অপরাধের প্রকৃতি, মাত্রা ও অপরাধ সংগঠনের কৌশল প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। পুলিশকে তাই অপরাধ মোকাবেলা, কলা-কৌশল প্রয়োগ এবং প্রযুক্তি ও লজিস্টিক্স ব্যবহারে সক্ষমতা অর্জন করতে হচ্ছে।

প্রশিক্ষণের গুরুত্ব উল্লেখ করে আইজিপি বলেন, মামলার যথাযথ তদন্ত প্রক্রিয়া সম্পন্ন করা, অপরাধীকে বিচারের আওতায় আনার ক্ষেত্রে সাব-ইন্সপেক্টরদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি অর্পিত দায়িত্ব নির্মোহভাবে পালনের জন্য তাদেরকে নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, এক বছরের প্রশিক্ষণে লব্ধ জ্ঞান পেশাগত দায়িত্ব পালনকালে কাজে লাগাতে হবে।

আইজিপি তাঁর বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল মুক্তিযাদ্ধা এবং বীর পুলিশ সদস্যদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপ্যাল (অতিরিক্ত আইজি) মোহাম্মদ নাজিবুর রহমান, অতিরিক্ত আইজি (এইচআরএম) বিশ্বাস আফজাল হোসেন, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ বিপুল সংখ্যক অতিথি উপস্থিত ছিলেন।

আইজিপি বর্ণাঢ্য প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ শেষে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী বেস্ট একাডেমিক ক্যাডেট এসআই মোঃ মিজানুর রহমান, পিটিতে ক্যাডেট এসআই আবু জাহিদ তুহিন, প্যারেডে ক্যাডেট এসআই শাহীন আক্তার টুম্পা, ইক্যুইটেশনে ক্যাডেট এসআই আবু জাহিদ তুহিন, মাসকেট্রিতে ক্যাডেট এসআই মোঃ গোলজার হোসেন এবং সর্ব বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করায় ক্যাডেট এসআই প্রসেনজিৎ হালদারকে পদক প্রদান করেন।

উল্লেখ্য, এক বছর মেয়াদী প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে ১৩৪ জন মহিলা অফিসারসহ ১ হাজার ৭৫৯ জন শিক্ষানবিশ ক্যাডেট এসআই অংশগ্রহণ করেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর