ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

জেলার সকল প্রবেশমুখ লকডাউন করার আহ্বান জেলা পরিষদ চেয়ারম্যানের

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চাঁদপুর জেলার সকল (৫টি) প্রবেশমুখ লকডাউন করার জন্যে জেলা প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশ প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী। তিনি বলেন, এখন পর্যন্ত চাঁদপুর জেলা করোনামুক্ত হলেও আশপাশের কয়েকটি জেলা বিশেষ করে নারায়ণগঞ্জ করোনায় মারাত্মকভাবে আক্রান্ত। এ অবস্থায় চাঁদপুরকে করোনামুক্ত রাখতে ও সংক্রমণ রোধ করতে জরুরিভিত্তিতে জেলার প্রবেশমুখগুলো লকডাউন করতে হবে। যাতে করে কেউ অন্য জেলা থেকে চাঁদপুরে প্রবেশ করতে না পারে এবং এখানকার কেউ অন্যত্র না যেতে পারে। আর অতি জরুরি ক্ষেত্রে অত্যন্ত সীমিত পরিসরে কারো কারো আসা-যাওয়ার একান্ত প্রয়োজন হলে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন তিনি। এক্ষেত্রে যানবাহন ও আসা-যাওয়া লোকদের জীবাণুনাশক স্প্রে করা, সংশ্লিষ্টদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে হবে।

এক বিবৃতিতে তিনি বলেন, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এক মাসের ব্যবধানে রোগী ও মৃত্যুর হার অনেক বেড়েছে সারাদেশে। তাছাড়া চলতি এপ্রিল মাসকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করছেন বিশেষজ্ঞরা। আশার কথা হচ্ছে, চাঁদপুর জেলায় এখন পর্যন্ত কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। তবে চরম উদ্বেগ ও আশঙ্কার বিষয় হচ্ছে, চাঁদপুর জেলার পার্শ¦বর্তী শরীয়তপুর, কুমিল্লা, মুন্সীগঞ্জে স্বল্পহারে এবং অদূরবর্তী মাদারীপুর, নারায়ণগঞ্জ ও ঢাকায় ব্যাপক হারে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন অনেকে। এসব জেলার সাথে চাঁদপুরের মানুষের ব্যবসা, চাকুরি, কর্মসংস্থান ও সামাজিক কারণে যাতায়াত দীর্ঘদিনের। এসব জেলার সাথে চাঁদপুরের যাতায়াত আগের মতো অব্যাহত থাকলে চাঁদপুরে করোনার ব্যাপক সংক্রমণের ঝুঁকি রয়েছে। সম্ভাব্য এ ঝুঁকি ও শঙ্কা এড়াতে জরুরিভিত্তিতে আশপাশের জেলাগুলোর সাথে চাঁদপুরের সড়ক ও নৌপথের যাতায়াত পুরোপুরি বন্ধ রাখা জরুরি হয়ে পড়েছে।

বিশেষ করে গত ৭ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁদপুরকে করোনা থেকে সুরক্ষায় চাঁদপুর-শরীয়তপুর রুটে ফেরি চলাচল বন্ধ রাখা এবং পাশের জেলাসমূহ থেকে লোক আসা ঠেকানোর যে নির্দেশনা দিয়েছেন তা অতিদ্রুত বাস্তবায়ন করতে চাঁদপুরের জেলা, সেনাবাহিনীর দায়িত্বরত কর্মকর্তা ও সদস্য এবং পুলিশ প্রশাসনের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান।

এছাড়া প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী, করোনায় কর্ম হারিয়ে বেকার হওয়া রিকশা চালক, সিএনজি অটোরিকশা চালক, বাস-ট্রাকের চালক-হেলপার, অটোবাইক চালকসহ বিভিন্ন ধরনের দিনমজুরসহ অসহায় মানুষকে সঠিক তালিকা করে সরকারি সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান। এসব সহায়তা প্রদান ও তালিকা করার ক্ষেত্রে জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডপর্যায়ের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা ও অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানিয়ে তিনি বলেন, এর ফলে সরকারি সহায়তার সঠিক ব্যবহার নিশ্চিত হবে। কারণ জনগণের প্রতি নির্বাচিত জনপ্রতিধিদের জবাবদিহিতা, দায়িত্ব ও দায়বদ্ধতা রয়েছে। জনাকাক্সক্ষাও রয়েছে। জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার মাধ্যমেই ভুক্তভোগী-সুবিধাভোগী লোক ও তালিকা প্রণয়ন সঠিক এবং সহজতর হবে। জনপ্রতিনিধিরাই জানেন স্ব স্ব এলাকায় কারা সরকারি সামাজিক নিরাপত্তা সুবিধা ভোগ করে আসছেন। ফলে সর্বোচ্চ সংখ্যক লোককে সরকারি সহায়তার আওতায় আনা সম্ভব হবে।

চাঁদপুর জেলাবাসীর উদ্দেশ্যে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী বলেন, করোনা ভাইরাস থেকে নিজেকে ও পরিবারের সদস্যদের বাঁচাতে আপনারা সবাই নিজ নিজ ঘরে অবস্থান করুন। অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনো অবস্থাতেই ঘরের বাইরে অবস্থান করবেন না। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলুন। খাদ্য সহায়তার প্রয়োজন হলে ঘরে থেকেই জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের মোবাইল ফোনে অবহিত করুন। যে কোনো অসুস্থতা বা করোনার উপসর্গ দেখা দিলে ঘরে বসেই স্ব স্ব উপজেলা/জেলার সরকারি হাসপাতালের মোবাইল ফোনে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সরকারের সাথে সংশ্লিষ্ট আমরা সবাই আপনাদের পাশে আছি, পাশে থাকবো। আসুন, আমরা সবাই করোনামুক্ত থাকতে মাননীয় প্রধানমন্ত্রীর নিদের্শনাগুলো মেনে চলি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর