ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

টাকার অভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি অনিশ্চিত সুজনের

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

প্রাচ্যের অঙ্ফোর্ড নামে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পাস করেও শুধুমাত্র টাকার অভাবে ভর্তি হতে পারছে না মেধাবী শিক্ষার্থী সুজন হোসেন। সে কচুয়া উপজেলার পশ্চিম সহদেবপুর ইউনিয়নের নন্দনপুর গ্রামের দিনমজুর আব্দুল মান্নানের ছেলে।

জানা গেছে, মেধাবী ছাত্র সুজন হোসেন ২০১৯-২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ-ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে মেধা তালিকায় ১৭১৮তম স্থান অর্জন করে। কিন্তু বর্তমানে অর্থাভাবে তার উজ্জ্বল ভবিষ্যৎ নষ্ট হতে বসেছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির খরচ যোগাতে দ্বারে দ্বারে ঘুরেও টাকার ব্যবস্থা করতে পারছে না তার মা রানু বেগম ও বাবা আব্দুল মান্নান।

ছোটবেলা থেকেই শিক্ষাজীবনের প্রতিটি ক্ষেত্রে মেধার পরিচয় দিয়ে আসা সুজন পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় এ গ্রেড ও অষ্টম শ্রেণিতে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়। এছাড়া দাখিল পরীক্ষায় খিলমেহের আহমাদিয়া মাদ্রাসা থেকে মানবিক বিভাগে এ গ্রেড এবং এইচএসসি পরীক্ষায় পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজ থেকে মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়ে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়।

কিন্তু দিনমজুর বাবার স্বল্প আয় দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়াশোনা চালিয়ে যাওয়াটা সুজনের জন্যে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সুজনের হতভাগা দরিদ্র বাবা আব্দুল মান্নান বলেন, এতদিন অনেক কষ্টে খেয়ে না খেয়ে ছেলের পড়াশুনার খরচ চালিয়ে এসেছি। কিন্তু জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে অর্থের অভাবে তার ভবিষ্যৎ নষ্ট হয়ে যাবে এ কথা ভাবতেই পারছি না। সুজনের চাচা শহীদ উল্যা ও দাদা মুক্তিযোদ্ধা আলী আক্কাছ বলেন, ছোট বেলা থেকে সুজন খুবই মেধাবী। বর্তমানে সে ঢাবিতে চান্স পেয়েছে শুনে আমরা অনেক খুশি হয়েছি। সুজন ঢাবিতে ভর্তি হয়ে দেশ ও জাতির মঙ্গল করতে পারবে বলে আশা করি।

সুজন হোসেন জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে সে পড়তে আগ্রহী। কিন্তু টাকার অভাবে তার স্বপ্ন আজ নিঃশেষ হতে বসেছে। সমাজের বিত্তবানদের কাছে সাহায্যের আবেদন জানান তিনি। কেউ একটু সাহায্য করলে তিনি তার বাবা-মায়ের স্বপ্ন পূরণ করার আশাবাদ ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ২০ থেকে ২২ হাজার টাকা লাগবে। কিন্তু তার দিনমজুর বাবা আব্দুল মান্নানের পক্ষে এতো টাকা জোগাড় করা সম্ভব নয়। তাই প্রশাসনসহ সমাজের বিত্তবানদের প্রতি সুজনের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এগিয়ে আসার আহ্বান জানান স্থানীয়রা। তাকে কেউ সহযোগিতার হাত বাড়াতে চাইলে বিকাশ : ০১৮৪৫৩৫৪২৫৭ নাম্বার ও সুজনের মোবাইল ফোন ০১৮৫২০০৪১৭ নাম্বারে যোগাযোগ করতে অনুরোধ করেছেন তার পরিবার।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর