ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ঠাণ্ডা-কাশি সারিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে পাঁচ জুস

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২০  

আবহাওয়া পরিবর্তনের এই সময় অনেকেই ঠাণ্ডা-কাশির সমস্যায় ভুগছেন! আবার চারিদিকে মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব। এসময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রয়োজন পুষ্টিকর আহার। 

অনেকেই হয়ত ভেবে পাচ্ছেন না, কীভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে? তবে কেমন হয় যদি এক ঢিলে দুই পাখি মারা যায়! অর্থাৎ আপনি যেই পানীয়ের মাধ্যমে ঠাণ্ডা-কাশি সারাতে পারবেন আবার তা দিয়েই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

আসলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যদি বাড়ন্ত থাকে তবে ফ্লু বা ঠাণ্ডা-কাশির সমস্যা আটকানো সহজ হয়। কারণ আমাদের ইমিউন সিস্টেম বিভিন্ন রোগের জীবাণু, ভাইরাস বা ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। এবার তবে জেনে নিন এমনই পাঁচটি জাদুকরী জুস সম্পর্কে-

 

আপেল, গাজর ও কমলার জুস

আপেল, গাজর ও কমলার জুস

১. আপেল, গাজর ও কমলার জুস

আপেল, গাজর ও কমলায় রয়েছে নানা পুষ্টিগুণ। যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন ইনফেকশনের সঙ্গে লড়াই করে। এই জুস থেকে আপনারা পাবেন ভিটামিন এ, সি ও বি-৬, পটাসিয়াম ও ফলিক এসিড।

 

টমেটোর জুস

টমেটোর জুস

২. টমেটোর জুস

টমেটোর জুস কতটা উপকারী তা অনেকেরই অজানা। এতে রয়েছে উচ্চ মাত্রায় ফলেট যা প্রদাহজনিত বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দেয়। টমেটোর জুসে আরো রয়েছে ভিটামিন এ ও সি, আয়রন ও ফলেট।

 

বিটরুট, গাজর, আদা ও হলুদের জুস

বিটরুট, গাজর, আদা ও হলুদের জুস

৩. বিটরুট, গাজর, আদা ও হলুদের জুস

এই চার উপাদান থেকে তৈরি জুস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুর্দান্ত কাজ করে। এ কারণে ফ্লু থেকে সহজেই নিস্তার মেলে। যদি আপনার নাক দিয়ে পানি পড়ে সঙ্গে কাশি ও শরীর ব্যথা থাকে তবে এই জুসে স্বস্তি মিলবে। এমনকি যাদের বাতের ব্যথা রয়েছে তারা এটি পান করলেই মুহূর্তেই ব্যথামুক্ত হবেন। এই চার উপাদানের জুসে রয়েছে ভিটামিন এ, সি ও ই, আয়রন ও ক্যালসিয়াম।

৪. তরমুজের জুস

 

তরমুজের রস

তরমুজের রস

তরমুজ খেলে শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়বে না বরং পেশির ব্যথাও কমবে। ফ্লুতে আক্রান্ত হওয়ার প্রথম লক্ষণই হলো শরীর ব্যথা। এই ফলে রয়েছে প্রচুর পানি যা জুস তৈরির কাজ আরো সহজ করে দেয়। সঙ্গে মিশিয়ে নিন পুদিনা পাতা। চাইলে এর সঙ্গে আপেল বা কমলাও মিশিয়ে নিতে পারেন। এই জুসে রয়েছে ভিটামিন এ ও সি, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক।

 

স্ট্রবেরি ও আমের জুস

স্ট্রবেরি ও আমের জুস

৫. স্ট্রবেরি ও আমের জুস

এই দুটি ফল সবারই পছন্দের। আমে রয়েছে ভিটামিন ই ও অ্যান্টি-অক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই দুই উপাদানের জুস থেকে আপনারা পাবেন ভিটামিন এ, সি ও ই, আয়রন ও ফলেট।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর