ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ডেঙ্গু হলে যা খাওয়া বারণ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১ আগস্ট ২০১৯  

ডেঙ্গু আতঙ্কে রয়েছে রাজধানীবাসী। শিশু, বয়স্ক সবাই একে একে কাবু হচ্ছে এই জ্বরে। ডেঙ্গু হলে খাবার-দাবার ও পুষ্টির দিকে খেয়াল রাখা জরুরি। এরই মধ্যে আপনারা অনেকেই হয়তো অবগত রয়েছেন এসময় রোগীকে কী কী খাওয়ানো জরুরি। তবে জানেন কি, এসময় রোগীকে কোন খাবারগুলো থেকে বিরত থাকতে হবে? বাড়িতে কারো ডেঙ্গু জ্বর হলে তাই নিচের বিষয়গুলো খেয়াল রাখুন-
তৈলাক্ত খাবার
অবশ্যই ডেঙ্গু জ্বর হলে এসময় তৈলাক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। কারণ তৈলাক্ত খাবারে প্রচুর ফ্যাট থাকে। যা উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের জন্য দায়ী। এটি রোগীর পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা কমিয়ে আনে।

অতিরিক্ত ঝালযুক্ত খাবার
অনেক সময় জ্বরের কারণে ঝালযুক্ত খাবার খেতে ইচ্ছা করে! তবে ডেঙ্গু হলে অবশ্যই ঝাল ও মশলাযুক্ত খাবার এড়িয়ে যেতে হবে। এসব খবারের হেতু রোগীর পাকস্থলীতে এসিডের পরিমাণ বেড়ে যাবে। যার ফলে দ্রুত সুস্থ হওয়ার বদলে রোগী আরও অসুস্থ হয়ে পড়বে।

ক্যাফেইনজাতীয় খাবার
ডেঙ্গু রোগীদের প্রচুর পরিমাণে তরল খাবার খাওয়া উচিত। তবে কোনোভাবেই ক্যাফেইনজাতীয় তরল নয়। চা, কফি বা অন্যান্য পানীয় পান করা থেকে বিরত থাকতে হবে। এসময় প্রচুর পানি ও প্রাকৃতিক ফলের জুস খাওয়া উচিত। ক্যাফেইনজাতীয় খাবারের ফলে বুকে ও পেশীতে ব্যাথা অনুভূত হতে পারে।

শাক-সবজি বাদে অন্য খাবারে ‘না’
ডেঙ্গু রোগীদের অবশ্যই বেশি বেশি সবুজ শাক সবজি খেতে হবে। বিভিন্ন মাংস, মাছসহ অতিরিক্ত প্রোটিন ও চর্বিযুক্ত খাবার পরিহার করা শ্রেয়। এছাড়া সাধারন পানির তুলনায় হালকা গরম পানি খাওয়া উচিত। 

ডেঙ্গুর প্রভাব থেকে দ্রুত মুক্তি পেতে অবশ্যই রোগী ও পরিজনদের সচেতন হতে হবে। কারণ খাবারের ওপরই নির্ভর করছে রোগী কত দ্রুত সুস্থ হবে। এসময় বেছে সঠিক ও প্রয়োজনীয় খাবার খাওয়াতে হবে রোগীকে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর