ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ড্যান্ডি`তে আসক্ত নগরীর ছিন্নমূল পথশিশুরা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

কুমিল্লার কান্দিরপাড় এলাকার একটি পরিচিত চিত্র পথ শিশুদের ড্যান্ডি সেবন করার চিত্র। এছাড়া দাম কম ও সহজলভ্য হওয়ায় অন্যান্য কিশোর কিশোরীরাও এই নেশার প্রতি ঝুকঁছে। পলিথিনের ভিতর এক প্রকার আঠা অথবা সলিউশন নিয়ে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে গ্রহন করে শিশুরা। মাদক দ্রব্রের তালিকায় এই মাদকটি অর্ন্তভ’ক্ত না থাকায় প্রশাসন ও কোন ব্যবস্থা নিতে পারছে না। কুমিল্লার সচেতন মহলের দাবী এই মরন নেশা খুব দ্রুত বন্ধ না করা গেলে সমাজে এই নেশার প্রভাব খুব তাড়াতাড়ি ছড়িয়ে পরবে।

জুতা, কাঠ কিংবা ফোমে ব্যবহৃত আঠা বা সলিউশন পলিথিনে ভরে কিছুক্ষণ পরপর মুখের সামনে নিয়ে শ্বাসের সাথে এ ঝাঁজ টেনে নেয় শিশুরা। মাত্র ৩০টাকায় এক ডিবি ড্যান্ডি যেকোন র্হাডওয়ার দোকানে পাওয়া যায় । বাসস্টেশন, রেলস্টেশনসহ জনবহুল এলাকাতেই তা সেবনে মত্ত¡ থাকে তারা। এমনকি নগরীর প্রাণকেন্দ্র টাউনহল-পূবালী চত্বরে বসেই প্রকাশ্যে সেবন শেষে অদ্ভুত এ নেশায় বুদ হয়ে থাকতে দেখা যায় তাদের। জুতা তৈরী ও অন্যান্য কারখানায় আঠা হিসেবে ব্যবহার হয় এই ড্যান্ডি। এর ফলে ব্রেইন ডেমেজ কিংবা প্রাণঘাতি ক্যান্সারে আক্রান্ত হওয়াসহ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পরছে কুমিল্লা নগরীর ছিন্নমূল এসব শিশু-কিশোর।

অপরদিকে নিষেধাজ্ঞা না থাকায় ‘আইকা’ জাতীয় এ ড্যান্ডি গাম শিশু-কিশোরদের কাছে বিক্রি বন্ধে পদক্ষেপ নিতে পারছে না প্রশাসন। ‘ড্যান্ডি’ মাদক দ্রব্যের তালিকায় অর্ন্তভুক্ত না থাকায় কিছুই করতে পারছে না প্রশাসন । ড্যান্ডির অদ্ভুদ নেশায় বুদ শিশু-কিশোররা জানায়, ৩০ থেকে ৪০ টাকায় তারা এ গাম কিনে থাকে। ক্ষুধা নিবারণের উদ্দেশ্যে তারা এটি সেবন শুরু করে এক সময় আসক্ত হয়ে যায়। অপরদিকে শিশুদের এ নেশার চাহিদার সুযোগ নেয় এক শ্রেণির হার্ডওয়ার ব্যবসায়ী। অধিক লাভের আশায় জীবন ধ্বসকারী এ গামের ডিবি তারা তুলে দেয় শিশু-কিশোরদের হাতে।

এ বিষয়ে কুমিল্লার সমাজকর্মী ক্রীড়া ও সামাজিক সংগঠক বদরুল হুদা জেনু বলেন, সামাজিক ও পারিবারিক বিচ্ছিন্নতাই এসব শিশুদের ড্যান্ডি আসক্ত করে তুলছে। এদের সরকারি ও বেসরকারী সেবামূলক প্রতিষ্ঠানের মাধ্যমে পুনর্বাসন করতে হবে এবং খাদ্য ও বাসস্থানের নিরাপত্তা দিতে হবে। শিশু রোগ বিশেষজ্ঞ ডা. ইকবাল আনোয়ার বলছেন, ড্যান্ডি আসক্তির ফলে অধিক স্বাস্থ ঝুকিতে রয়েছে এসব ছিন্নমূল শিশু-কিশোর। ড্যান্ডি বা আইকা সেবন করলে তাদের একটা ঝিমুনি ও ঘুম ঘুম ভাব হয়।

যেহেতু এটা সরাসরি ফুসফুসের মধ্যে যাচ্ছে সেহেতু নিউমোনিয়া, ক্যান্সারও হতে পারে। এছাড়াও দীর্ঘক্ষণ শ্বাস নেয়ার কারণে ধীরে ধীরে ব্রেন অকেজো হতে পারে। অপরদিকে পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, ড্যান্ডির আঠা নিষিদ্ধ না হওয়ায় কোন পদক্ষেপ নেয়া যাচ্ছে না। তবে শিশু-কিশোরদের এ পথ থেকে ফিরিয়ে আনতে হলে সরকারের পৃষ্ঠপোষকতা লাগবে।

এ বিষয়ে সমাজসেবা অধিদপ্তর কাজ করে যাচ্ছে। শিশুদের এ প্রবণতা রুখতে হার্ডওয়ার ব্যবসায়ীদের সচেতনতা, বিত্তবান মানুষ ও বিভিন্ন সংগঠনের পদক্ষেপ প্রয়োজন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক মো: মানজুরুল ইসলাম বলেন, ড্যান্ডির ভিতরে একধরনের মাদকের উপাদান রয়েছে। যা শিশুদের আসক্ত করে তুলছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন ১৯৯০তে ড্যান্ডি মাদকের তালিকায় নেই। আইনটি সংশোধন করা হচ্ছে। এ বিষয়টি প্রতিরোধে শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর