ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স থাকবে না: উপাচার্য

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আর সান্ধ্য কোর্স থাকবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ নিয়ে এক থেকে দেড় মাসের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে।
বুধবার রাতে ডেইলি বাংলাদেশকে তিনি বিষয়টি নিশ্চিত করেছেন।

গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে সান্ধ্যকালীন কোর্সের ব্যাপারে কঠোর সমালোচনা করেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। তিনি এটি বন্ধেরও আহবান জানান।

এরপরেই বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়। এরই প্রেক্ষিতে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সান্ধ্যকালীন কোর্স বন্ধসহ ১৩টি নির্দেশনা দিয়ে এক প্রেসবিজ্ঞপ্তি দেয়া হয়।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, আমি অনেক আগে থেকেই এটাকে (সান্ধ্য কোর্স) সমর্থন করতাম না। এটি যাতে বাদ দেয়া যায় সে ব্যাপারে আমিই প্রথমে উদ্যোগ গ্রহণ করি।

তিনি আরো বলেন, কয়েক মাস আগে আমি এটি বন্ধের জন্য একটি কমিটি গঠন করি। কমিটির প্রধান যিনি বিজ্ঞান অনুষদের ডিন, তিনি আমাকে কয়েকদিন আগেই এই বিষয়ে জানিয়েছেন। কমিটি এরইমধ্যে অনেক অসঙ্গতি পেয়েছে। আগামী এক দেড় মাসের মধ্যেই আমরা আমাদের চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারব।রাষ্ট্রপতি যেটা বলেন সেটা বিশ্ববিদ্যালয়ের জন্য এক ধরণের আইন তৈরি হয়ে যায় বলে উল্লেখ করেন ঢাবি উপাচার্য।

তিনি বলেন, মহামান্য রাষ্ট্রপতি বিষয়টি নিয়ে আগে থেকেই অখুশি ছিলেন। আমরা তখন থেকেই এটি বন্ধের জন্য সিদ্ধান্ত নেই। যেহেতু এটি একটি দীর্ঘ প্রক্রিয়া ছিল। তাই আমরা অনেক চিন্তা ভাবনা করেই এগোচ্ছি।

তিনি বলেন আরো, সান্ধ্য কোর্স বন্ধের জন্য ২০১৯ সালের মে মাসে একটি কমিটি গঠন করা হয়। সান্ধ্য প্রোগ্রামের ফলে নানা ধরণের অনিয়ম, বিশৃঙ্খলা, অপ্রোয়জনীয়, ছাত্র চাহিদায় বিবেচনা, প্রথা কমানোর আদৌ প্রয়োজন আছে কিনা সেসব বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয় ওই কমিটিকে। ভিসি বলেন, কমিটি তার কাজ অনেকদূর এগিয়ে গেছে। আগামী এক থেকে দেড় মাসের মধ্যেই আমরা একটা কার্যকর ব্যবস্থা গ্রহণ করব।

সমাবর্তনে বাণিজ্যিক কোর্স সরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছে এবং এতে ক্যাম্পাসের সার্বিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে বলে মন্তব্য করে রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, এসব বাণিজ্যিক কোর্সের মাধ্যমে প্রতিবছর হাজার হাজার গ্র্যাজুয়েট বের হচ্ছেন। এসব ডিগ্রি অর্জন করে শিক্ষার্থীরা কতটুকু লাভবান হচ্ছেন এ ব্যাপারে প্রশ্ন থাকলেও এক শ্রেণির শিক্ষক কিন্তু ঠিকই লাভবান হচ্ছেন। তাঁরা নিয়মিত নগদ সুবিধা পাচ্ছেন এবং বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর