ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ত্বকে ব্রণ বেড়ে যাওয়ার কারণ জানেন কি?

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

ব্রণ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বয়ঃসন্ধিকালে এই সমস্যা বেশি হয়। ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী? এ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। ব্রণের সমস্যা বেড়ে গেলে মানসিকভাবে সবাই ভেঙে পড়ে। মূলত খাদ্যাভাস, ঘুম, দুশ্চিন্তা এসবের জন্য ব্রণ সমস্যা আরো বেড়ে যায়। 
জানেন কি? ঋতুস্রাবের সময় ব্রণ বেড়ে যায়। তাই এসময় খাবার, ঘুমসহ পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি বিশেষভাবে নজর দিতে হবে। এসময় ব্রণ কেন হয়?

ঋতুস্রাবের সময় শরীরে হরমোনের নানা সমস্যা হয়। ওই কটা দিন হরমোনের মাত্রা নানাভাবে ওঠাপড়া করে। পিরিয়ডের সময় তো বটেই, পিরিয়ডের পরেও বেশ কিছুদিন ধরে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বেশী থাকে। এরপর ইস্ট্রোজেনের মাত্রা যখন আস্তে আস্তে কমতে শুরু করে, তখন প্রোজেস্টেরনের মাত্রা বৃদ্ধি পায়। আর এই প্রোজেস্টেরনের কারণেই মুখের তৈলগ্রন্থিগুলোর তেল উৎপাদন বেড়ে যায়। তৈলগ্রন্থি থেকে এসময় সিবাম নামক একরকম তেলজাতীয় পদার্থ নিঃসৃত হয়। এটিই মুখের পোরসকে বন্ধ করে দেয়। ফলে ব্রণ হয়।

মুখে হাত দেবেন না

অজান্তেই অনেকের হাত চলে যায় তার মুখে। গালে হাত দিলেই কিন্তু হাত থেকে ব্যাকটেরিয়া গালে লাগবে। আর ব্যাকটেরিয়া লাগা মানেই কিন্তু আপনার গালে রীতিমতো ব্রণর স্বর্গরাজ্য তৈরি হওয়া। তাই গালে হাত দেওয়া থেকে সতর্ক থাকুন। এছাড়া মোবাই ফোন পরিষ্কার রাখুন। কারণ কানে মোবাইল ধরে কথা বলার সময় ত্বকে মোবাইলে থাকা ব্যাকটেরিয়া লেগে যায়।

রেটিনল ক্রিম ব্যবহার করুন

রেটিনল বা ভিটামিন এ কিন্তু আপনার ত্বককে পরিষ্কার আর উজ্জ্বল রাখতে সাহায্য করে। রেটিনল আপনার মুখের পোরসগুলোকে পরিষ্কার করে। ফলে মুখে তেল জমা ময়লা জমা থেকে ব্রণের সম্ভাবনা কমে।অন্তত আট সপ্তাহ ধরে রেটিনল ক্রিম ব্যবহার করুন। দেখবেন সহজেই উপকার পাচ্ছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর