ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ধান কাটার ধুম পড়েছে ব্রাহ্মণবাড়িয়ায়

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় চাষ করা জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ কাটার ধুম পড়েছে। এরইমধ্যে অনেক কৃষক ধান মাড়াই করছেন। আর তাদের সঙ্গে কাজে পাল্লা দিচ্ছেন কৃষকদের স্ত্রীরা। এদিকে বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি দেখা গেছে। 

উপজেলা কৃষি অফিসের তথ্যানুযায়ী, চলতি আমন মৌসুমে পৌর শহরসহ উপজেলার প্রায় সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে নতুন প্রযুক্তির জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ জাত ৩০ হেক্টর জমিতে চাষ হয়। এ মৌসুমে কৃষকরা জিংক ধান চাষ করে চমক সৃষ্টি করেছে। মৌসুমের শুরু থেকে আবহাওয়া ও প্রকৃতি অনুকূলে থাকায় জমিতে তেমন রোগের আক্রমণ দেখা যায়নি। 

কৃষক আলমগীর বলেন, জিংক সমৃদ্ধ ধান ১০০ দিনে কাটা যায়। প্রতি বিঘায় ১৭ থেকে ২০ মণ ধান হয়। এ ধান ছাড়া অন্য ধান চাষ করলে ২০-২৫ দিন সময় বেশি লাগত। 

পৌর এলাকার কৃষক জুহরুল হক বলেন, জিংক সমৃদ্ধ ধান প্রথম ৪ বিঘা জমিতে চাষ করা হয়েছে। এ জাতের ধান ফলনে খুবই খুশি। কম খরচে আর স্বল্প সময়ে ধানটি পাওয়া গেছে। ধান কাটার পর জমিতে আরো একটি রবি শস্য করতে পারব। এ ধানের চাল আকারে বেশ লম্বা, সরু ও সাদা। 

উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জহিরুল হক বলেন, এ ধান চাষ করতে স্থানীয় চাষিদেরকে নিয়মিত পরামর্শ দেয় কৃষি বিভাগ।

আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব। কৃষি ক্ষেত্রে উন্নতির জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। নতুন প্রযুক্তির উদ্ভাবিত জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ এর প্রতি কেজিতে ১৯ মিলিগ্রাম জিংক রয়েছে। এ জিংক মা ও শিশুর শরীর গঠন উন্নত করে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
 
তিনি আরো বলনে, জিংক সমৃদ্ধ ধান চাষে কৃষকরা লাভবান হতে পারেন। এমনকি গ্রামীণ অর্থনীতির উন্নয়ন ত্বরান্বিত হতে পারে। সঠিক নিয়মে ধানের জাতটি চাষ করলে ১০০ দিনের মধ্যে এ ধান কাটা যায়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর