ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

নারী নির্যাতন প্রতিরোধে ফরিদগঞ্জে অরেঞ্জ ক্যাম্পেইন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

'নারী পুরুষ সমতা রুখতে পারে সহিংসতা' এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবং নারী নির্যাতন প্রতিরোধে সকল জনগোষ্ঠীকে এক ও ঐক্যবদ্ধ করার অংশ হিসেবে ফরিদগঞ্জে নারী নির্যাতন বিরোধী অরেঞ্জ ক্যাম্পইন অনুষ্ঠিত হয়েছে। কার্যকর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায় বুধবার দুপুরে উপজেলা পরিষদ থেকে এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওসমান। এ সময় তিনি বলেন, আমরা অরেঞ্জ ফরিদগঞ্জ করতে চাই। এর জন্য আমাদের বাল্যবিবাহ, ধর্ষণ, যৌন হয়রানিসহ সকল ধরনের নারী নির্যাতন বন্ধ করতে হবে। কারণ একটি জাতিকে এগিয়ে যেতে হলে নারী-পুরুষ উভয়কেই সমানভাবে কাজ করতে হবে। আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশের সারিতে যাওয়ার লক্ষ্যে যে লড়াই করছে, তার অনেকটাই নারীদের কর্মদক্ষতার কারণে। তাই তাদেরকে গৃহে বন্দী করে বা ঘরে রেখে আমাদের উন্নত দেশের সারিতে যাওয়া সম্ভব নয়। এজন্যে আমাদের নারী-পুরুষ সকলের সমান অধিকার নিশ্চিত করতে হবে। আমরা পরিবারে বিশ্বাসী বলেই আমাদের প্রত্যেকেরই সংসার রয়েছে। সেখানে সামান্য ঝুট ঝামেলা বা ঝগড়া হতেই পারে। তবে আমাদের মনে রাখতে হবে তা যেন নির্যাতন পর্যায়ে না যায়। একই সাথে স্বামী-স্ত্রী যখন কোনো বিষয় নিয়ে আলোচনা বা বাদানুবাদ করি, তখন যেন অবশ্যই শিশুদের সামনে না করি। কারণ শিশুরা এসব কিছু ফলো করে।

তিনি আরো বলেন, এক সময় নারীদের অসহায় ভেবে তাদের উপর অনেক অত্যাচার ও অবিচার করা হতো। কিন্তু দিন পাল্টাচ্ছে, নারী নিজেরাই সমাজে কর্মসহ সকল কিছুতেই এগিয়ে আসছে। তারা সচেতন হচ্ছে। ফলে কিছুটা হলেও নারী নির্যাতন হ্রাস পেয়েছে। তবে আমরা পরিপূর্ণভাবে নারী নির্যাতন মুক্ত দেশ গড়তে চাই। তাই আসুন আমরা সকলে মিলে ফরিদগঞ্জ থেকেই এই যাত্রা শুরু করি। নারী নির্যাতন মুক্ত অরেঞ্জ ফরিদগঞ্জ গড়ার মাধ্যমে আমরা উন্নত দেশ গঠনে এগিয়ে যাই।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাজুদা বেগম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুদা আক্তার, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নুরুন্নবী নোমান এবং ইএএলজি প্রকল্পের জেলা সমস্বয়ক নুরু উদ্দিন মামুন। আলোচনা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি উপস্থিত নারী-পুরুষ সকলকে নারী নির্র্যাতনবিরোধী শপথবাক্য পাঠ করান।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর