ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

পূজার ছুটিতে মন্দির ভ্রমণ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

সনাতন ধর্মালম্বীদের অসংখ্য উপাসনালয় রয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে। ধর্মীয়ভাবে সেগুলো যেমন গুরুত্বপূর্ণ তেমনি ইতিহাস ও স্থাপত্যকলার অনন্য উদাহরণ হিসেবে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। চাইলে আপনি পূজার ছুটিতে সেগুলো ঘুরে আসতে পারেন। আজ প্রথম পর্ব-

ঢাকেশ্বরী মন্দির

ঢাকেশ্বরী মন্দিরের কথা সবারই জানা। অনেকের মতে, ঢাকা শহরের নাম এই ঢাকেশ্বরী নাম থেকেই হয়েছে। ঢাকেশ্বরী মন্দিরের স্থাপত্যরীতি, গঠনবিন্যাস, শিল্পচাতুর্য মন্দিরটির সামগ্রিক দৃশ্যকে মাধুর্যমণ্ডিত করে তুলেছে। এই পূজায় ঘুরে আসতে পারেন ঢাকেশ্বরী মন্দির থেকে। বছরের এই সময়ে মন্দিরটি উৎসবের আমেজে থাকে।

ঢাকেশ্বরী মন্দিরে ঢোকার সময়েই আপনাকে স্বাগত জানাবে একটি রাজফটক। ঢোকার পরেই হাতের ডানদিকে দেখতে পাবেন মূল মন্দির। এই মন্দিরের মূল ফটক দু’টি। মাঝখানের গেট দিয়ে প্রবেশ করলেই আপনি পা রাখবেন নাটমন্দিরে। মন্দিরটি সোজা দেখতে পাবেন দুর্গা দেবীর প্রতিমা।

মন্দিরটির সৌন্দর্যে অন্য মাত্রা যোগ করেছে ঢাকেশ্বরীর পুকুর। পরিচ্ছন্ন এই পুকুরটিতে দর্শনার্থী বা ভক্তরা ভোগ দিয়ে থাকেন। পুকুরটির চারপাশ বাঁধাই করা। পুকুরে ছোট-বড় নানা জাতের মাছ রয়েছে।

 

ঢাকেশ্বরী মন্দির

ঢাকেশ্বরী মন্দির

চন্দ্রনাথ মন্দির

সীতাকুণ্ড এবং এর আশেপাশে বেশ কিছু ধর্মীয় গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। এরমধ্যে চন্দ্রনাথ পাহাড়ের ৩৫০ মিটার উঁচুতে অবস্থিত চন্দ্রনাথ মন্দিরের গুরুত্ব সবচেয়ে বেশি। এই মন্দিরটি যেমন হিন্দু ধর্ম অবলম্বনকারিদের জন্য একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ স্থান তেমনি পর্যটকদের কাছেও এটি বেড়ানোর জন্য একটি আকর্ষণীয় স্থান।

আঁকা-বাঁকা, উঁচু-নিচু এবড়ো-খেবড়ো প্রায় ঘণ্টা দুয়েকের পাহাড়ি পথ পাড়ি দেয়ার পর দেখা মিলবে চন্দ্রনাথের মন্দিরের। জায়গাটিতে যখন পা রাখবেন তখন রাজ্যের সব ভাললাগা ভর করবে। পাহাড়ের ওপর থেকে আবছা দেখা সুবিশাল সমুদ্র হারিয়ে যাওয়ার ডাক দেবে প্রতি সেকেন্ডেই। পাহাড়ি আর সমতলের মিশ্রণের এ জনপদটি শুধু হিন্দুদের বড় তীর্থস্থানই নয় ভ্রমণপিয়াসীদের প্রিয়স্থানও বটে।

 

আদিনাথ মন্দির

আদিনাথ মন্দির

আদিনাথ মন্দির

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী। এই দ্বীপকে ঘিরে সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। এসব উদ্যোগসহ নানা কারণে দ্বীপটি বাংলাদেশ ছাড়াও বিশ্বের অসংখ্য পর্যটকদের কাছে অতি পরিচিত নাম। আর এই দ্বীপের মূল আকর্ষণ আদিনাথ মন্দির।

আঁকা-বাঁকা সিঁড়ি বেয়ে আদিনাথ পাহাড়ের চূড়ায় উঠলেই এই মন্দির। কয়েকশ’ বছর আগে মৈনাক পাহাড়ের ওপর প্রতিষ্ঠিত হয় মন্দিরটি। সমতল ভূমি থেকে ৬৯টি সোপান অতিক্রম করে আদিনাথের মন্দিরে যাওয়া যায়। সিঁড়ির পাশেই রাখাইন নারীরা বিভিন্ন পসরা সাজিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮৫ মিটার উঁচু মন্দিরটি। উত্তরের অংশের প্রথমভাগে বর্গাকারে দু’টি পূজাকক্ষে আদিনাথ বানলিঙ্গ শিবমূর্তি এবং অষ্টভুজা দুর্গামূর্তি রয়েছে। সামনের দিকের প্রবেশপথটি ধনুকাকৃতির। এখানে একটি পারিজাত গাছ রয়েছে। আদিনাথ মন্দিরকে শিবমন্দিরও বলা হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর