ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

প্লাস্টিকের বোতলে তৈরি হলো নান্দনিক বাড়ি!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৯  

কুমিল্লার হোমনায় প্লাস্টিকের বোতলে জমিয়ে নির্মিত হচ্ছে নান্দনিক এক বাড়ি। বাড়িটি দেখতে প্রতিদিনই কুমিল্লার আশপাশের এলাকার লোকজন আসেন। ছবি তুলেন। এক নজর দেখে বাড়ির মালিক শফিকুল ইসলামের কাছে জানতে চান কিভাবে তিনি এ বাড়ি তৈরি করেছেন। হাসিমুখেই জিজ্ঞাসাবাদের নানান প্রশ্নের উত্তর দিচ্ছেন ট্রাফিক পুলিশ শফিকুল ইসলাম।

বাড়ির নির্মাতা শফিকুল ইসলাম জানান, তার দীর্ঘদিনের পরিকল্পনার ফসল এই বাড়িটি। পরিত্যক্ত পানির বোতল সংগ্রহ করে বাড়িটি তৈরি করেছেন তিনি। এখন ছাদ ঢালাইয়ের কাজ বাকি। তবে প্লাস্টিকের বোতল দিয়ে নির্মাণাধীন বাড়িটি এখন হোমনার আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

কুমিল্লার হোমনা পৌরসভার ৯ নং ওয়ার্ডের লটিয়া এলাকায় গিয়ে দেখা যায়, সড়কের ডান পাশে ছোট বড় নানা রংয়ের প্লাস্টিকের বোতল দিয়ে পাঁচ কক্ষ বিশিষ্ট একটি বাড়ি নির্মাণ করা হয়েছে। সড়কটি দিয়ে যাতায়াতকারী পথচারীরা এক পলক দেখে থেমে যান। বাড়িটির কাছে এগিয়ে গিয়ে ছুঁয়ে দেখেন। পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে এত মজবুত ও দর্শনীয় ডিজাইনের বাড়ি নির্মাণ করা যায়!

কিভাবে এই ধারণাটি আপনার মাথায় এলো জানতে চাইলে বাড়ির মালিক শফিকুল ইসলাম জানান, ২০১১ সালে একটি জাতীয় পত্রিকায় দেখেন জাপানে প্লাস্টিকের বোতল দিয়ে তিনতলা বাড়ি নির্মাণ করা হয়েছে। সেই থেকে তার মনে এ বিষয়ে কৌতুহল বাড়তে থাকে। পরে ইউটিউবে দেখে সিদ্ধান্ত নেন তিনিও প্লাস্টিক দিয়ে বাড়ি তৈরি করবেন। এরপরই শুরু করেন পরিত্যক্ত বোতল সংগ্রহের কাজ। 

শফিকুল ইসলাম জানান, এ বাড়িটি নির্মাণ করতে প্রায় ৮০ হাজার বোতল লেগেছে। তবে বাড়ির উঠানে মজুদ আছে আরো ২০ হাজার পরিত্যক্ত বোতল।  

তিনি আরো জানান, ঢাকা ও কুমিল্লার বিভিন্ন পরিত্যক্ত মালামালের দোকান থেকে এই এক লাখ পরিত্যক্ত বোতল কিনেছেন তিনি। এর সঙ্গে রয়েছে নিজের ও পরিবারের সদস্যদের সংগ্রহ করা বোতলও। বোতলগুলোর ভেতরে বালি ভর্তি করে মাটির নীচ থেকে আড়াইফুটের বেশি ভীত তৈরি করে দেয়ালের গাঁথুনি দিয়েছেন। তার সঙ্গে এই কাজে পূর্ব অভিজ্ঞতা ছাড়াই এক ঝাঁক মিস্ত্রি যোগ দিয়েছেন। 

তারা জানায়, নতুন পদ্ধতির এই বাড়িটি নির্মাণ সম্পর্কে কৌতুহলী ছিলেন তারা। তাই শফিকুলকে সাহায্য করছেন।

এ বাড়িটির বিশেষত্ব জানতে চাইলে শফিকুল ইসলাম জানান, বাড়িটি ছাদ দেয়ার পরে পূর্ণ সৌন্দর্য্য ফুটে উঠবে। তবে ভূমিকম্প হলেও বাড়িটির তেমন কোন ক্ষতি হবে না। এছাড়াও কখনো অগ্নিকাণ্ড ঘটলেও প্লাস্টিকের ভেতরে বালু থাকায় আগুন চারদিকে ছড়িয়ে পড়বে না। আবার বোতলে বালি থাকায় গরমে ঘরের ভেতর ঠান্ডা থাকবে। আর শীতের সময় ঘর উষ্ণ থাকবে।

ইট দিয়ে বানানো বাড়ি থেকে প্লাস্টিকের বাড়ির খরচের ব্যবধান কত এমন প্রশ্নের জবাবে শফিকুল ইসলাম বলেন, ইট সিমেন্ট দিয়ে তৈরি পাকা বাড়ির খরচের চেয়ে নূন্যতম ৩০ ভাগ কম খরচে এ বাড়ি তৈরি করা সম্ভব।

প্লাস্টিকের বাড়িটির স্থায়ীত্ব কেমন হবে এ বিষয়ে হোমনা উপজেলার প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, বাড়িটির কথা শুনেছি। তবে বাড়িটি না দেখে  স্থায়ীত্বের বিষয়টি বলতে পারছি না।

কুমিল্লা শিক্ষা প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী আলী ইমাম বলেন, এটি একটি নতুন পদ্ধতির বাড়ি। এটি না দেখে কিছুই বলতে পারব না ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর