ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ফরিদগঞ্জে কৃষিজমির মাটি অবৈধভাবে কেটে নিচ্ছে ইটভাটার মালিকরা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

ফরিদগঞ্জে প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কৃষি জমি থেকে অবৈদ ট্রাক্টর দিয়ে ইটভাটার জন্যে মাটি কেটে নিচ্ছে অসাধু ইট ব্যবসায়ীরা। 
ফরিদগঞ্জের ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের সুবিদপুর গ্রামে রয়েছে প্রায় ৭/৮ টি ইট ভাটা। এসব ভাটায় বর্ষা কালে মাটি মওজুদের ব্যবস্থা না থাকায় ক্ষরা মৌসুমে সুবিদপুর গ্রামসহ আশপাশের পল্লী অঞ্চলের কৃষকের মাঠ থেকে প্রকাশ্যে অবৈদ ট্রাক দিয়ে মাটি কেটে নিচ্ছে। আর এতে করে যেমন ক্ষতিগ্রস্তো হচ্ছে কৃষক তেমনি নষ্ট হচ্ছে গ্রামের আকা-বাকা সড়কগুলো। আর এসব অনিয়ম যেন দেখার কেউ নেই।

এ ব্যাপারে এক ইটভাটার মালিকের বিরুদ্ধে শাকিল মোল্লা নামে এক ভুক্তভোগী কৃষি জমির মালিক উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও ওসি ফরিদগঞ্জ থানা বরাবার লিখিত অভিযোগ দায়ের করেছেন।

শাকিল মোল্লা জানান, ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পূর্ব ইউনিয়নের নাফিসা ব্রিক ফিল্ডের মালিক কবির পাটওয়ারী তার ইটভাটার জন্যে ওই এলাকার দক্ষিণ সুবিদপুর গ্রামের কৃষি জমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে নিচ্ছে। সড়কে ট্রাক্টর চালানো নিষিদ্ধ হলেও এ ট্রাক্টর দিয়েই তার ইটভাটায় মাটি নেয়া হচ্ছে। এতে করে ওই কৃষি জমিগুলো পতিত জমিতে পরিণত হওয়ার সাথে সাথে নিষিদ্ধ ট্রাক্টর অবাধে চলাচল করার কারণে সড়কগুলো নষ্ট হচ্ছে। এ ব্যাপারে তাকে বিষয়টি জানিয়ে বাধা দিতে গেলে বাধা না মেনে সে খারাপ আচরণ করছে স্থানীয় লোকজনের সাথে। ফলে বাধ্য হয়ে গত ১৩ ফেব্রুয়ারি তিনি ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও ফরিদগঞ্জ থানার ওসি বরাবর ব্যবস্থা নেয়ার দাবিতে লিখিত অভিযোগ করেন।

এ ব্যাপারে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, সর্বশেষ উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় সড়কে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়। অভিযোগটি এখনো হাতে পাইনি, পেলে ব্যবস্থাগ্রহণ করা হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর