ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ফরিদগঞ্জে নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বেকারী খাবার

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

ফরিদগঞ্জে ভেজাল, নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বেকারী খাবার সামগ্রী। এসব সামগ্রী খেয়ে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে কোমলমতি শিশুরা এ জাতীয় খাদ্য খেয়ে বেশি বিপাকে পড়ছে। ফরিদগঞ্জ উপজেলায় ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা এসব বেকারী কারখানার বিরুদ্ধে প্রশাসন উল্লেখযোগ্য ব্যবস্থা না নেয়ায় দিনের পর দিন বেড়েই চলছে এ ধরনের অনিয়ম। এসব কারখানার অনেকের নেই বিএসটিআইর সনদ। নেই ফায়ার সনদ, নেই পরিবেশ ছাড়পত্র কিংবা খাবারের মান নিয়ন্ত্রণের ব্যবস্থা।

সরজমিনে দেখা যায়, ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় ২৫টি বেকারীতে মানহীন উপাদান ও কেমিক্যাল দিয়ে ভেজাল, নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বিভিন্ন রকমের খাবার সামগ্রী। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ বিরজমান বেকারীগুলোর মধ্যে ফরিদগঞ্জের খাজুরিয়া বাজারের ঢাকা বেকারী, আষ্টা বাজারের জান্নাত বেকারী, গাজীপুর বাজারের স্টার গোল্ড বেকারী, চান্দ্রা বাজারের ঢাকা বেকারী ও চিটাগাং বেকারী, রূপসা বাজারের ন্যাশনাল বেকারী, কালির বাজারের ফয়সাল বেকারী, গোয়ালভাওর বাজারের ভাইয়া বেকারীসহ উপজেলার বিভিন্ন বাজারের বেকারী কারখানাগুলোর চিত্র প্রায় একই।

খাদ্য অধিদপ্তরের বেঁধে দেয়া নিয়ম-নীতির তোয়াক্কা না করে অসাধু ব্যবসায়ীরা অল্প সময়ে ধনী হতে গিয়ে বেকারীগুলোতে তৈরি করছে হরেক রকমের মুখরোচক খাবার। উপজেলায় দীর্ঘদিন ভেজালবিরোধী অভিযান না থাকার কারণে বাজারে বাজারে এসব কারখানা গড়ে উঠেছে বিভিন্ন নামে। এমনকি এসব কারখানায় ছোট শিশুরাও কাজ করছে দেদারচে।

ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আশরাফ চৌধুরীর সাথে এসব বিষয়ে কথা হলে তিনি বলেন, ভেজাল, পচা, বাসি ও নোংরা পরিবেশে তৈরি হওয়া খাবার থেকেই ডায়রিয়া, আমাশয়, গ্যাস্ট্রিক, লিভার সমস্যাসহ বিভিন্ন রোগ ছড়ায় এবং বড় ধরনের ক্ষতি হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছে অনেকে। তাই যারা খাবার তৈরি করেন তাদের এসব বিষয়ের ওপর খেয়াল রাখতে হবে।

ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরির সাথে কথা হলে তিনি বলেন, আমি এখানে নতুন এসেছি। আপনাদের মাধ্যমে জেনে এ বিষয়ে অবগত হলাম। এই মাসের মধ্যেই আমরা এসব নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশের বেকারিতে ভেজালবিরোধী অভিযান পরিচালনা করবো। যেখানে নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশ দেখা যাবে সেখানেই ব্যবস্থাগ্রহণ করবেন বলে তিনি এ প্রতিনিধিকে অবহিত করেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর