ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বন্যা মোকাবিলায় মাঠে সরকার

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯  

ভারতে তিস্তা, ব্রহ্মপুত্র ও বরাক অববাহিকায় একটানা ভারী বৃষ্টি আর উজানের জলাধারগুলি খুলে দেয়ায় দেশের বিভিন্ন নদ-নদীর পানি বেড়েই চলেছে। বন্যার কবলে পড়েছে বিভিন্ন জেলার কয়েক লাখ মানুষ। পরিস্থিতি মোকাবিলায় এরই মধ্যে ত্রাণ বিতরণ শুরু করেছে সরকার। এছাড়া ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ টাকাও বিতরণ করা হচ্ছে।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত বন্যার কবলে পড়েছে দেশের ২৪টি জেলা। জেলাগুলো হল- কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, রংপুর, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ, নাটোর, নওগাঁ, টাঙ্গাইল, রাজবাড়ী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, চাঁদপুর, নেত্রকোনা, সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও মৌলভীবাজার, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার।

এসব জেলায় বন্যার কবলে পড়া মানুষদের পাশে দাঁড়িয়েছে সরকার। বন্যা দুর্গতদের সহযোগিতায় প্রতিদিন বিভিন্ন এলাকায় মন্ত্রী, প্রতিমন্ত্রী, স্থানীয় এমপি, জেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদের পক্ষ ত্রাণ বিতরণ করা হচ্ছে।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান বলেন, আমরা বিভিন্ন জায়গায় ত্রাণ বিতরণ করছি। দূর্গত এলাকায় আমরা নিজেরাও ছুটে যাচ্ছি। সমস্যা মোকাবিলায় আমরা সর্বাত্বক চেষ্টা করে যাচ্ছি।

তিনি আরো বলেন, বন্যা যতদিন থাকবে, ততদিন আমাদের ত্রাণ কার্যক্রম চলবে। এছাড়া বন্যা পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।

জানা গেছে, এরই মধ্যে বিভিন্ন জেলার দূর্গত মানুষদের মাঝে ২৪ হাজার মেট্রিক টন চাল বিতরণ শুরু হয়েছে। এছাড়া ঘর নির্মাণে দেয়া হচ্ছে ডেউটিন।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ত্রাণ) মো: আকরাম হোসেন বলেন, দুর্গত এলাকার জন্য ২৪ হাজার মেট্রিক টন চাল এরই মধ্যে পাঠানো হয়েছে। সেগুলো বিতরণ করা হচ্ছে। এছাড়া ক্ষতিগ্রস্তদের মাঝে এখন পর্যন্ত মোট ৪ কোটি টাকা বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, দলীয় নেতাকর্মীদের বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, দলীয় নেতাকর্মীদের বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর নির্দেশনা দেয়া হয়েছে। সেলক্ষ্যে কেন্দ্রীয়ভাবে আমরা পদক্ষেপ নিতে শুরু করেছি।

তিনি আরো বলেন, সরকার আন্তরিকভাবে বন্যা মোকাবেলায় কাজ করছে। প্রধানমন্ত্রী দেশের বাইরে যাওয়ার আগে বিমানবন্দরে বলে গেছেন, পানিসম্পদ, নৌ-পরিবহন, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রীসহ যারা দায়িত্বে আছেন, তাদের নিয়ে টিম করে কাজ করতে। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশ পালন করছি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর