ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বলাখালে স্ট্যান্ডকেন্দ্রিক চাঁদা ও শিক্ষার্থী হয়রানি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৯  

হাজীগঞ্জ পৌর এলাকার বলাখাল পশ্চিমবাজারে অবস্থিত বলাখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই বিদ্যালয়ের প্রধান ফটক ও দেয়াল ঘেঁষে সম্প্রতি গড়ে উঠেছে অবৈধ অটোরিক্সা স্ট্যান্ড ও বেশ কয়েকটি টং দোকান। দোকান বসিয়ে ভাড়া দেয়া আর স্ট্যান্ডকেন্দ্রিক চাঁদা আদায় করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। বিদ্যালয়ের সামনে অটোরিক্সার স্ট্যান্ড হওয়ার কারণে প্রায়সময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা অটোরিক্সার ধাক্কায় আহত হয়ে চিকিৎসা নিতে হচ্ছে। স্থানীয় ওই প্রভাবশালীর কারণে বিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে মুখ খুলতে ভয় পাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, বলাখাল বাজারস্থ বলাখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেয়াল ঘেঁষে গড়ে উঠেছে বলাখাল বাজার-দক্ষিণ বলাখাল প্রতাপপুর, গুদারাঘাট সড়কের অটোরিক্সা স্ট্যান্ড। স্থানীয় একটি প্রভাবশালী মহল এ অটোরিক্সা স্ট্যান্ড বসিয়ে এ থেকে আদায় করে নিচ্ছে মোটা অংশের চাঁদা। অপরদিকে স্ট্যান্ডের পাশেই বিদ্যালয়ের দেয়াল ঘেঁষে তৈরি করা হয়েছে বেশ কয়েকটি টং দোকান। এই দোকানগুলো ভাড়া দিচ্ছে প্রভাবশালীরা। এই সকল কারণে বিদ্যালয়ের সৌন্দর্যহানিসহ পড়ালেখার ব্যাঘাত ঘটে আসছে বেশ কিছুদিন।

স্ট্যান্ড এলাকায় খোঁজ নিতে গেলে ওই স্ট্যান্ডের একজন লাইনম্যান চাঁদপুর কণ্ঠকে জানান, এই স্ট্যান্ড ব্যবহার করে প্রতিদিন প্রায় ২০টি অটোরিক্সা চলাচল করছে। প্রতিটি গাড়ি থেকে দৈনিক ১৫ টাকা করে চাঁদা আদায় করে আসছে স্ট্যান্ড সংশ্লিষ্টরা।

বিদ্যালয়ের কয়েকজন অভিভাবক চাঁদপুর কণ্ঠকে জানান, আমাদের বাচ্চারা বিদ্যালয়ের গেট দিয়ে ঢুকতে ও বের হতে বেশ সমস্যায় পড়ে। এই বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ইতিমধ্যে অটোরিক্সার ধাক্কায় আহত হয়েছে। এতে করে আমরা সন্তানদের বিদ্যালয়ে পাঠিয়ে দুশ্চিন্তায় থাকি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া আক্তার জানান, বেশ কিছুদিন ধরে বিদ্যালয়ের দেয়াল ঘেঁষে অটোরিক্সা স্ট্যান্ড আর টং দোকান বসানোর কারণে বাচ্চাদের বিদ্যালয়ে আসা ও যাওয়ার পথে অনেক সময় লাগে। অপর এক প্রশ্নে এই শিক্ষক জানান, ইতিমধ্যে অটোরিক্সার ধাক্কায় বেশ কজন শিক্ষার্থী আহত হয়েছে। যাদের মধ্যে কয়েকজনকে স্ট্যান্ড কর্তৃপক্ষ চিকিৎসা দিয়েছে।

এ বিষয়ে পৌর মেয়র আসম মাহবুব উল আলম লিপন বলেন, এটি একটি অবৈধ অটোরিক্সা স্ট্যান্ড। হাজীগঞ্জ পৌরসভা এ জাতীয় কোনো স্ট্যান্ড অনুমোদন দেয়নি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর