ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বাংলাদেশে বাড়বে কোরিয়ান বিনিয়োগ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯  

বাংলাদেশের বেশ কয়েকটি অর্থনৈতিক খাতে বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। দেশটির সফররত প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা ও বিনিয়োগ বাড়াতে নিজ দেশের ব্যবসায়ীদেরকে পরামর্শ দিয়েছেন। 

এ বিষয়ে দেশের সর্ববৃহৎ ব্যবসায়িক সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ডেইলি বাংলাদেশকে বলেন, কোরিয়ান বিনিয়োগ সব সময় বাংলাদেশকে সমৃদ্ধ করেছে। দেশে বর্তমানে চমৎকার বিনিয়োগ বান্ধব পরিবেশ রয়েছে। তথ্যপ্রযুক্তি অবকাঠামো ও জ্বালানি খাতে কোরিয়ানরা সারা পৃথিবীতেই সেরার কাতারে। এসব খাতে যদি দেশটির কাছ থেকে সহযোগিতা নেয়া যায় এবং একই সঙ্গে ব্যবসা করা যায় তাহলে বাংলাদেশ উপকৃত হবে।

এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইয়োনও বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা এবং বাংলাদেশে আরো বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন। তিনি জানান, তার দেশ বাংলাদেশে অবকাঠামো, জ্বালানি এবং তথ্য প্রযুক্তি খাতে আরো বিনিয়োগ ও বিনিময় করতে চায়।

বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে লি নাকের এই আগ্রহকে স্বাগত জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।  তিনি বলেন, কোরিয়া বাংলাদেশে ষষ্ঠ বৃহৎ বিনিয়োগকারী দেশ। এটি এখন আরো বাড়িয়ে নেয়ার সময় এসেছে। বিভিন্ন কারণেই কোরিয়ার কাছে বাংলাদেশ এখন বেশ গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চল। তাদের আগ্রহকে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে আরো বেশি চাঙ্গা করে তুলতে হবে।

এ সময় দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য ঘাটতির বিষয়ে হতাশা ব্যক্ত করে শেখ ফজলে ফাহিম বলেন, এই সফরের মধ্যেই বাণিজ্য ঘাটতি কমাতে দুই দেশকে ঐক্যমতে পৌঁছাতে হবে। 

রোববার দুপুরে এফবিসিসিআই এবং কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশন আয়োজিত ‘কোরিয়া-বাংলাদেশ বিজনেস ফোরাম’ অনুষ্ঠানে লি নাক ইয়োন বাণিজ্য ঘাটতি কমানোর লক্ষে আলোচনার ইঙ্গিত দিয়েছেন। এ সময় তিনি, বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন ও ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাকে অত্যন্ত ইতিবাচক বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি বলেন, গত অর্থবছরে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য ১.৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে গেছে। বিনিয়োগ আকর্ষণে সরকার ব্যবসা পরিচালনা সহজ করার বিশেষ উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি।

এ সময় কোরিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নে এফবিসিসিআই সভাপতি কয়েকটি সম্ভাবনাময় কাজের ক্ষেত্র তুলে ধরেন। সেগুলো হলো-

১. ইলেক্ট্রনিক্স, অটোমোবাইল, টেলিযোগাযোগ, জাহাজ নির্মাণ, রাসায়নিক ও স্টিল শিল্পে বিনিয়োগ ও বাণিজ্য সহায়তা।
২. হালকা, মাঝারি ও ভারি শিল্পের জন্য যৌথ উদ্যোগে উচ্চ প্রযুক্তির গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন।
৩. তৃতীয় শিল্প বিপ্লব থেকে ৪র্থ শিল্প বিপ্লবে উন্নীতকরণের এ লগ্নে প্রয়োজনীয় জ্ঞান বিনিময়।
৪. শিল্প, উৎপাদন এবং সেবাখাতে প্রকৌশল ও কারিগরি দক্ষতা সম্পন্ন কর্মী তৈরিতে যৌথ উদ্যোগ গ্রহণ।
৫. বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিত ও কলা শাখার উন্নয়নে প্রয়োজনীয় জ্ঞান বিনিময়।
৬. সমূদ্র অর্থনীতির বিকাশে যৌথ উদ্যোগ গ্রহণ।

অনুষ্ঠানে কেআইটিএ’র চেয়ারম্যান মি. ইয়াং জু কিমও ফোরামে বক্তব্য রাখেন। এরপর বাংলাদেশ ও কেআইটিএ (কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশন)-এর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং কেআইটিএ’র চেয়ারম্যান মি. ইয়াং জু কিম এ স্মারকে সই করেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ২৯৩.৬৯ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য দক্ষিণ কোরিয়ায় রফতানি করে এবং দক্ষিণ কোরিয়া থেকে ৯৮১.২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর