ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বিভিন্ন ব্যথা কমানোর কৌশল

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯  

মনের ব্যথা কিংবা বাতের আবার মাথা ব্যথাও তো আছে! শুধু এগুলোই নয় রয়েছে আরো ব্যথা। প্রতিটি মানুষই কোনো না কোনো ব্যথায় জর্জরিত। এসব ব্যথা সারাতে আমরা ডাক্তারের শরণাপন্ন হয়ে থাকি। তবে জানেন কি শুধু ডাক্তার নয় ঘরোয়াভাবেও এগুলোর প্রতিকার সম্ভব। শুধু প্রয়োজন সচেতনতা। তবে জেনে বিভিন্ন ব্যাথা কমানোর কৌশল।
মন ব্যথা
হাসি কিন্তু মন ভালো করে দেয়! সুন্দর জামা-কাপড় পরে এক টুকরো চকলেট মুখে দিয়ে বাইরে বেড়িয়ে পড়ুন। হাসুন বা হাসি হাসি মুখ করে থাকুন। কারণ ‘হাসি আর অনুভূতি’ একে-অপরের ওপর প্রভাব ফেলে। তবে জোর করে হাসলে কিন্তু হবে না। এই তথ্য জানা গেছে, জার্মানির ফ্রাঙ্কফুর্ট আম মাইন বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণা থেকে।

যোগব্যায়াম
সপ্তাহে দু’দিন যোগব্যায়াম বা ইয়োগা হাড়ের জয়েন্টের ব্যথা, ঘাড় ব্যথা ইত্যাদি কমায়৷ একটি সমীক্ষার ফলাফলে এ তথ্য জানা গেছে। তথ্যটি প্রকাশ করে ‘জার্নাল অফ রয়মাটোলজি’ ম্যাগাজিন থেকে। যারা ইয়োগা করেননি তাদের তুলনায় যারা নিয়মিত যোগব্যায়াম করেছেন, তারা শারীরিক এবং মানসিকভাবে ভালো বোধ করেন।

শিশুদের অপারেশনের ব্যথায়
শিশুদের যে কোনো অপারেশনের পর মা-বাবাকে পাশে পেলে ওদের ব্যথা অনেকটাই কমে যায় বলে জানা গেছে ক্যানাডার হালিফাক্স-এর ডালহাউসি বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণা থেকে। গবেষকরা জানান, অপারেশনের পর, অর্থাৎ শিশুরা জ্ঞান ফিরে মা-বাবাকে দেখলেই তা শিশুদের ব্যথার ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলে।

কান ব্যথায় পেঁয়াজ ও অলিভ অয়েল
পেঁয়াজে থাকা সংক্রমণ দমনকারী পদার্থ কানের ব্যথা বা সংক্রমণে কমাতে বেশ উপকারি। পেঁয়াজ ছোট ছোট করে কেটে গরম করার পর একটি পরিষ্কার কাপড়ে ঢেলে পুটলি বানিয়ে যেখানে ব্যথা, সেখানে আধঘণ্টা ধরে রাখুন। অথবা গরম অলিভ ওয়েলে একটা ছোট নরম কাপড় ভিজিয়ে সেটা কানের ঠিক পেছনে কয়েক মিনিট চাপ দিয়ে রাখুন। এই দু’টো উপায়ই কান ব্যথা কমাতে বেশ সাহায্য করে।

বাতের ব্যথায় গোলমরিচ
ভালোভাবে গরম করা একমুঠো গোলমরিচ একটি কাপড়ে নিয়ে তা ব্যথার জায়গায় কিছুক্ষণ ধরে রাখলে বাতের ব্যথা কমাতে সাহায্য করে। তবে বাতের ব্যথায় ফিজিওথেরাপি, হাঁটাচলা, ব্যায়াম খুবই জরুরি। এ কথা বলেন জার্মান বাত বিশেষজ্ঞ ড. ইয়োহানেস পেটার হাস।

মাসিকের ব্যথা কমাতে
পিরিয়ডের ব্যথায় গরম পানির সেঁক, অর্থাৎ ‘হট ওয়াটার ব্যাগ’ বেশ উপকার করে। তলপেট, কোমর ও উরুতে হট ওয়াটার ব্যাগটি খানিক্ষণ ধরে রাখলে বেশ আরাম হয়। মাসিকের কারণে মাথা ধরা বা শরীর খারাপ লাগার ভাব কমাতে নাকের সামনে মাঝে মাঝে পুদিনা পাতা ধরে রাখলে খানিকটা ‘ফ্রেশ’ বা তাজা বোধ হয়।

মাথা ব্যথা
গরম পানি দিয়ে ভালোভাবে গোসল করার পর, বেশি করে আদা দিয়ে চা তৈরি করুন এবং ধীরে ধীরে তা পান করুন। আদা রক্তের প্রবাহকে ঠিক রাখে। শুধু তাই নয়, প্রচণ্ড মাথা ব্যথা হলে বমিভাবও হয়। আদা ওই ভাব কমাতে দ্রুত সাহায্য করে। তাছাড়া এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবুর রস ঢেলে পান করতে পারেন। তারপর বাকি অর্ধেক লেবু কপালে ঘষতে পারেন, অবশ্যই ভালো লাগবে।

কোমর ব্যথা
কোমর ব্যথায় নিজে থেকে কিছু না করে ডাক্তারের পরামর্শ নেয়াই শ্রেয়। তবে নারীদের ক্ষেত্রে কোমর ব্যথায় হাই হিল একেবারেই পরা উচিত নয়।


জটিল মাথা ব্যথা ‘মাইগ্রেন’
জার্মানিতে মাথা ব্যথায় ভোগেন প্রায় ৮০ লাখ মানুষ৷ তার মধ্যে জটিল ব্যথা বা মাইগ্রেনে ভোগা রোগীর সংখ্যা শতকরা ১০ জন। আমি আমার মাইগ্রেনের রোগীদের সপ্তাহে তিনদিন ব্যায়াম, মুক্ত বাতাসে হাঁটাচলা, সময়মতো খাওয়া-দাওয়া, যথেষ্ট ঘুম, কম কাজের চাপ ও যথেষ্ট পানি পান করার কথা বলি। এই পরামর্শ জার্মানির মাথাব্যথা ও মাইগ্রেন বিশেষজ্ঞ ডাক্তার চার্লি গাউল-এর৷

গলা ব্যথায়
ঋতু পরিবর্তন মানেই গলা ব্যথা। তাই এ সময় একটু সাবধানে থাকা উচিত৷ গলা ব্যথায় আদার রস, মধু ও লেবুর রস বেশ উপকারি। এছাড়া গলা ব্যথায় লবঙ্গের ব্যবহার বহুদিনের। লবঙ্গ অ্যান্টি-ব্যক্টেরিয়াল, তাই গলা ব্যথা শুরু হলেই লবঙ্গ চিবোতে থাকুন, ব্যথা কমে যাবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর