ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বিশ্ব জলবায়ুর উপরে লক ডাউন এর সুফল

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

করোনার ভয়াবহতা নিয়ে বিশ্ব মিডিয়া তোলপাড়।
তবে শুধু তাই নয়,তার সাথে আরেকটা বিষয় নিয়েও বিশ্বের সব বড় নিউজ পোর্টাল গুলো খবর ছাপছে তা হল বিশ্ব জলবায়ুর উপরে লক ডাউন এর সুফল ।
নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি থেকে প্রকাশিত স্যাটেলাইট ইমেজে দেখা যায় গত দুই মাসে বায়ু স্তরে নাইট্রোজেন অক্সাইড,সালফার ডাই অক্সাইড আর কার্বন মনোক্সাইডের মাত্রা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে ।
সব বড় বড় কল কারখানা এবং যান বাহন বন্ধ থাকায় সব বড় শহরে বায়ুদূষণ হ্রাস পেয়েছে ৫০ শতাংশের কাছাকাছি ।
ধারনা করা হচ্ছে মাস ছয়েক পৃথিবী এই অবস্থায় থাকলে গ্লোবাল ওয়ার্মিং হ্রাস পেয়ে কমবে হিমবাহের গলন।
নাসার একজন এয়ার কোয়ালিটি রিসার্চার ফেই লিউ বলেন, জীবনে প্রথম বারের মত বায়ুদূষণের হার এমন নাটকীয় ভাবে হ্রাস পেতে দেখেছেন উনি ।
বিশ্বের অন্যতম টুরিস্ট এট্রাকশন ভেনিসের নাগরিকরা ভেনিসের এক নতুন রূপ দেখছেন যা এ যাবত কালে আর কখনো দেখেছেন বলে তারা মনে করতে পারেন নাই ।
ভেনিসের সব ক্যানেলের পানি স্বচ্ছ হয়ে পানির নিচে দেখা যাচ্ছে রং বেরং এর মাছ ।
বেশীরভাগ মেগাসিটির মানুষ বলছেন এরকম দূষণমুক্ত স্বচ্ছ নীল আকাশ আকাশ তারা খুব কমই দেখেছেন ।
আমার ধারনা, এই যে করোনার সংক্রমণ এটা প্রকৃতির সেলফ হিলিং মেকানিজমের একটা অংশ ।
মানুষ যেমন কিছু অস্বাস্থ্যকর অভ্যাস থেকে বিরত থেকে ইমিউনিটি বাড়ায় পৃথিবীও মনুষ্য নিয়ন্ত্রিত সবকিছু বন্ধ করে রেখে নিজের ইমিউনিটি বাড়াচ্ছে ।
মাদার আর্থ তার বিগড়ে যাওয়া সন্তানদের ঘরবন্দী করে মুক্ত করেছেন সেই সব প্রাণীকে যারা প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে । তাই তো ঝাঁকে ঝাঁকে ফিরে আসছে পরিযায়ী পাখীর দল।অবাধে বিচরণ করছে বন্য প্রানী ।
বিশ্বের বাকী সব দেশের কথা বাদ দেন ।
আমাদের কক্সবাজার সমুদ্র সৈকতেই নাকি দীর্ঘ ত্রিশ বছর পর ডলফিন দেখা গেছে ।
আর ঢাকা শহরের প্রাণকেন্দ্রে একদা ব্যস্ততম এলাকায়,বাসার বারান্দায় বসে আমি লিখতেসি অথচ ফিলিং আসতেসে গহীন কোন জঙ্গলের ঠিক মাঝখানে কোন ট্রি হাউজে বসে আছি । আমার বাসার আসে পাশে যে এত রকম পাখি ডাকে এটাই আমি জানতাম না । এমনকি ঝিঁঝিঁও ডাকে ।
গাড়ির হর্ন নাই মানুষের অযথা কোলাহল নাই। কি অদ্ভুত শান্ত সব।
ফুল জঙ্গলের ফিলিং আনার জন্য শুধু বাঘের হুঙ্কারের অভাব।
সত্যি কথা
I never saw this area so beautiful.
আমি আস্তে আস্তে কোয়ারন্টাইনকে ভালোবেসে ফেলতেসি।
এই লকডাউন,একাকীত্ব,নৈঃশব্দ্য আমাকে অনেক কিছু শেখাচ্ছে ।
এই শিক্ষাগুলো কভিড উনিশ ভাইরাসের মত ।
দেখা যায়না কিন্তু উপলব্ধি করা যায় ......।

লেখিকাঃ রাখী নাহিদ

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর