ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বিয়ের পরেও একাকিত্ব?

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৯  

বিয়ের মানেই দুজন একা মানুষ একসঙ্গে হয়ে পূর্ণ হওয়া। দুজনের একাকিত্বকে দূর করার জন্য একে অপরের পরিপূরক হওয়াই বিয়ে। সঙ্গীর সঙ্গে নিজের আবেগ, অনুভূতি, ভালোলাগা, মন্দলাগাসহ সব কিছুর ভাগাভাগি করে নেয়া।
তবে সব দাম্পত্য সম্পর্কই কি এমনভাবে চিন্তা করেন? না, করেন না। বিয়ের পরও একাকিত্ব অনুভব করেন এমন মানুষের সংখ্যা কম নয়। তবে এমনটা ঘটে বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।


 
বিশেষজ্ঞেরা বলছেন, এমন একাকিত্ব যদি নিয়মিত অনভূত হয়, তাহলে ডিপ্রেশনের মতো গভীরতর সমস্যাও হতে পারে যা ছাপ ফেলতে পারে সম্পর্কটার ভবিষ্যতের উপরে। তাই মাঝেমধ্যেই যদি আপনার মধ্যে একাকিত্বের অনুভূতি প্রবল হয়ে ওঠে, তাহলে সমস্যাটার উপর নজর দেয়া দরকার। সেক্ষেত্রে কিছু করণীয় থাকে যা জানা জরুরি-

নিজেকে সময় দিন
সঙ্গীর উপর নির্ভরশীলতা থাকা ভালো। তবে অতিরিক্ত কোনোকিছুই ভালো নয়। তাই মানসিকভাবে কারো উপর অতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়বেন না। তাতে নিজেরই লক্ষ্যভ্রষ্ট হয়ে পড়ার ভয় থাকে। সবসময় সঙ্গীর উপর নির্ভর না করে নিজেই প্ল্যান তৈরি করুন। বন্ধুবান্ধব, পরিবারের লোকজনের সঙ্গে সময় কাটান। একা সিনেমা দেখতে, শপিং করতে যান। কিছুদিন করলেই দেখবেন মন ভালো লাগছে অনেকটাই। ঝরঝরে লাগবে।

ইগো দূরে রাখুন
সবকিছুতে নিজের ইগো ধরে রাখাটা বোকামি। স্বামী/স্ত্রীর সঙ্গে মতের অমিল হলে কি নিজের মধ্যে গুটিয়ে যান আপনি? ঝগড়া মেটানোর ব্যাপারে উদ্যোগীও হন না? সেরকম হলে কিন্তু সমস্যা। ইগো বড় হয়ে উঠলে আপনার একা হয়ে যাওয়া অবধারিত। তাই ইগো সামলে রাখুন, সঙ্গীর সঙ্গে যতটা সম্ভব খোলামেলা কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করুন।


 
একসঙ্গে সময় কাটান
ব্যস্ততার কারণে একে অন্যের থেকে দূরে সরে যাচ্ছেন না তো? পরস্পরের সঙ্গে বেশি সময় হয়তো কাটানো হয় না আপনাদের। সেদিকটায় একটু নজর দিন। ব্যস্ত শিডিউলের মধ্যেই একটু ফাঁক বের করে পরস্পরের সান্নিধ্য উপভোগ করুন। একাকিত্বের বোধ ধীরে ধীরে কাটতে শুরু করবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর