ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

`বুলবুলে`র প্রভাবে চাঁদপুরে সাড়ে ৮ কোটি টাকার ফসলের ক্ষতি

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড় 'বুলবুলে'র প্রভাব ও অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে চাঁদপুরের ৮ উপজেলায় চলতি মৌসুমে মাঠে থাকা ফসল তথা শীতকালীন শাক সবজি ৮ কোটি ৭০ লাখ ৭৭ হাজার ৮৬৩ টাকার ক্ষতি হয়েছে। ক্ষতির সম্মুখীন হয়েছেন ২ হাজার ৬শ' ১০ জন কৃষক। গত ৮ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত চাঁদপুরে ঘূর্ণিঝড়ের প্রভাব বিস্তার করে। এ সময়ে বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া অব্যাহত ছিলো।

চাঁদপুর জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে মাঠে থাকা ফসলের মধ্যে ঘূর্ণিঝড়ে রোপা আমন ২শ' হেক্টর, সরিষা ১৫১ হেক্টর, খেসারি ১০ হেক্টর, আলু ৫০ হেক্টর, চীনা বাদাম ১০ হেক্টর, শীতকালীন শাক সবজি ৬৩০ হেক্টরসহ মোট ১ হাজার ৫১ হেক্টর জমির ফসল ক্ষতি হয়েছে।

উল্লেখিত ফসলের মধ্যে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ১ হাজার ৫১ হেক্টর জমির ফসল। মাঠে থাকা ফসলের ২১.০৪% ক্ষতি নির্ণয় করা হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত জমিকে পূর্ণ ক্ষতির একরে রূপান্তর করে দাঁড়িয়েছে ২২১.২০ হেক্টর। উৎপাদন আকারে ক্ষতির সম্ভাব্য পরিমাণ ২ হাজার ৮শ' ৭২ মেট্টিক টন। যা টাকার অংকে ৮ কোটি ৭০ লাখ ৭৭ হাজার ৮৬৩ টাকা।

গতকাল বৃহস্পতিবার চাঁদপুর জেলা কৃষি সমপ্রসারণ বিভাগের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ১ বিঘা পর্যন্ত ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ১৫১০, ১ থেকে ৩ বিঘা পর্যন্ত ১ হাজার ও ৩ থেকে ৫ বিঘা পর্যন্ত ক্ষতিগ্রস্ত কৃষক ১শ'।

খোঁজ নিয়ে জানা গেছে, ফরিদগঞ্জ ও মতলব উত্তর উপজেলার দুটি সেচ প্রকল্প এলাকায় উল্লেখিত ফসলের ক্ষতির পরিমাণ বেশি। এছাড়াও চাঁদপুর সদর, মতলব দক্ষিণ, হাইমচর, হাজীগঞ্জ, শাহরাস্তি ও কচুয়ায় উপজেলার কৃষি জমিতে আংশিক ক্ষতিসাধিত হয়েছে।

চাঁদপুর জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর-এর উপ-সহকারী কৃষি কর্মকর্তা নরেশ চন্দ্র দাস বলেন, উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। এতে দেখা গেছে, সবচাইতে বেশি ক্ষতি হয়েছে মতলব উত্তর উপজেলার সেচ প্রকল্প এলাকায়। ক্ষয়ক্ষতির প্রতিবেদন আমরা জেলা প্রশাসক ও আমাদের কৃষি বিভাগের সংশ্লিষ্ট সকল দপ্তরে প্রেরণ করেছি। সরকার থেকে বরাদ্দ আসলে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার জন্যে তাদের হাতে অর্থ পৌঁছে দেয়া হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর