ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বুয়েটে দলীয় ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৯  

পাঁচদিন ধরে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে আবরার ফাহাদ হত্যা মামলার এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম।
শুক্রবার বিকেলে বুয়েট অডিটোরিয়ামে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে এক বৈঠকের শুরুতেই ভিসি দাবিগুলো পূরণের কথা জানান। বিকেল সাড়ে ৫টায় বুয়েটের অডিটোরিয়ামে এ আলোচনা শুরু হয়। এর আগে বিকেল চারটা থেকে অডিটোরিয়ামে আসতে শুরু করে শিক্ষার্থীরা। পরে ভিসি সাড়ে ৫টায় সেখানে প্রবেশ করেন।

ভিসি আরো জানান, আবরার হত্যা মামলার জন্য তার পরিবারকে সব খরচ ও ক্ষতিপূরণ দেবে বুয়েট প্রশাসন। আবাসিক হলগুলোতে র‍্যাগিংসহ পূর্বে সংঘটিত অন্যান্য ছাত্র নির্যাতনের ঘটনাবলী রেকর্ডিং এর জন্য অনলাইন কমপ্লেইনের ব্যবস্থা করা হবে। ভবিষ্যতেও কেউ জড়িত হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আবরারের মরদেহ ক্যাম্পাসে আনার বিষয়টি জানতেন না বলে জানাজায় উপস্থিত হতে পারেননি বলে জানান বুয়েট ভিসি। এ জন্য তিনি দুঃখ প্রকাশ করেন।

সাময়িক বহিষ্কারাদেশ কবে থেকে কার্যকর হবে শিক্ষার্থীদের এমন প্রশ্নের জবাবে ভিসি বলেন, বহিষ্কারাদেশ আজ থেকেই কার্যকর। আর স্থায়ী বহিষ্কার এর জন্য চার্জশিট ও বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে করা হবে।

শিক্ষার্থীদের অপর এক প্রশ্নের জবাবে বুয়েটের ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, আইনী প্রক্রিয়া সম্পর্কে আমার ধারণা কম। আগামীকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করা হবে মামলার অগ্রগতি কতটুকু হয়েছে তা জানার জন্য। তিনি আরো বলেন, আগামীকাল আবরারের পরিবারকে মামলার যাবতীয় খরচ নোটিশের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষ থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করা হয় বুয়েটের ১৭তম ব্যাচের ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের (ইইই) ছাত্র আবরার ফাহাদ রাব্বীকে। ওইদিন রাত তিনটার দিকে শেরেবাংলা হলের দ্বিতীয় তলা থেকে আবরারের মরদেহ উদ্ধার করে কর্তৃপক্ষ। পুলিশ জানিয়েছে, তাকে পিটিয়ে হত্যার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় একাধিক ভিডিও ফুটেজও পাওয়া যায়। আবরারকে হত্যার ঘটনায় তার বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ৭ অক্টোবর রাজধানীর লালবাগ থানায় হত্যা মামলা করেন। মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। আবরার হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট থাকার অভিযোগে বুয়েট ছাত্রলীগের মোট ১৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর