ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বুয়েটে মাঠ পর্যায়ে আন্দোলন স্থগিত

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) আবরার হত্যায় ১০ দফার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন মাঠ পর্যায়ে স্থগিত ঘোষণা করা হয়েছে।মঙ্গলবার সন্ধ্যায় বুয়েটের শহীদ মিনারের সামনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এতে শিক্ষার্থীদের পক্ষে বুয়েটের ১৫তম ব্যাচের ইইই বিভাগের শিক্ষার্থী মাহমুদুর রহমান সায়েম বলেন, আইন প্রয়োগকারী সংস্থার চার্জশিট দেয়ার পর বুয়েট প্রশাসন অপরাধীদের স্থায়ীভাবে বহিষ্কার করার আগ পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করবে। বুয়েট প্রশাসনের কাছে যে পাঁচটি দাবি ছিল তা বাস্তবায়ন শুরু হয়েছে। আর ১০ দফার মধ্যে ১, ৩ ও ৫ নাম্বার দাবি ছিল আইন-শৃঙ্খলা রক্ষাকারীদের কাছে। তা বাস্তবায়ন হয়েছে বলে পুলিশ ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

সায়েম বলেন, আবরারের লাশকে কেন্দ্র করে অনেক স্বার্থান্বেষী মহল তাদের এজেন্ডা বাস্তবায়ন করতে চাচ্ছে। তাই আগামীকাল গণশপথের মাধ্যমে মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত করা হবে। তবে আমরা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করব। চার্জশিট দাখিলের পর অভিযুক্তদের স্থায়ী বহিষ্কারের আগে কোন একাডেমিক কার্যক্রমে শিক্ষার্থীরা অংশ নেবেন না। পরীক্ষাসহ সব একাডেমিক কার্যক্রম বর্জনের মাধ্যমে আন্দোলন চলবে।

এ বিষয়ে বুয়েট ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেন, আমরা বিভিন্নভাবে তাদের সঙ্গে যোগাযোগ করছি। আমরা তাদের দাবিগুলো মেনে নিয়েছি, সেক্ষেত্রে আমরা যথেষ্ট আন্তরিক। আমি রাজনীতিবিদ নই, তাই রাজনীতি বন্ধ করা আমার জন্য কঠিন কাজ। তারপরও তাদের দাবি মেনে আমি ক্যাম্পাসে রাজনীতি বন্ধ করেছি। আমি গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি, তিনি আমাকে সহযোগিতার পূর্ণ আশ্বাস দিয়েছেন। আমরাও অন্তরিক, সরকারও আন্তরিক- সেটা শিক্ষার্থীরাও বুঝতে পেরেছে।

একাডেমিক কার্যক্রম পরিচালনায় শিক্ষার্থীদের সহায়তা করার আহ্বান জানিয়ে বুয়েট ভিসি বলেন, আমরা যে আন্তরিক শিক্ষার্থীরা সেটি বুঝতে পেরেছে, সেজন্য তাদের ধন্যবাদ জানাই। আমরা যতদ্রুত সম্ভব এটি সমাধানের চেষ্টা করব। তাদের সমস্যাগুলো একে একে সমাধান করব। একদিনে তো অনেকদিনের সমস্যা সমাধান করা সম্ভব না। আমি বলছি যতবার প্রয়োজন তাদের সঙ্গে বসব। কারণ, আমাদের একাডেমিক কার্যক্রম শুরু করতে হবে। আমি তাদের সহযোগিতা চাই।

আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি মেনে গত শনিবারে বিজ্ঞপ্তি প্রকাশ করে ক্যাম্পাসে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে বুয়েট প্রশাসন।

গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। আবরার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) শিক্ষার্থী ছিলেন। এ ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে বুয়েট ক্যাম্পাস। হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তিসহ ১০ দফা দাবিতে লাগাতার আন্দোলন শুরু করেন বুয়েটের শিক্ষার্থীরা।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর