ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ব্রেক্সিট: পার্লামেন্টে জনসনের আগাম নির্বাচনের প্রস্তাব নাকচ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

প্রধানমন্ত্রী বরিস জনসনের দেয়া আগাম নির্বাচনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাজ্যের পার্লামেন্ট।  আগামী ১২ ডিসেম্বর চেয়ে দেয়া তার প্রস্তাব প্রয়োজনীয় দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে। তা সত্ত্বেও ওই দিনেই নির্বাচন আয়োজন করতে নতুন করে উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বিবিসি জানিয়েছে, প্রধানমন্ত্রী এখন এমন একটি বিল আনবেন যেটি পাস হতে সাধারণ সংখ্যাগরিষ্ঠতাই যথেষ্ট। 

দীর্ঘ টানাপড়েন আর অনিশ্চয়তার পর সম্প্রতি ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইইউ-জনসন সমঝোতা হলেও ব্রিটিশ পার্লামেন্টে তা অনুমোদন পায়নি। পার্লামেন্ট প্রস্তাবিত খসড়া নিয়ে আলোচনার পক্ষে অবস্থান নিলেও জনসনের পক্ষ থেকে আলোচনা তিন দিনের মধ্যে শেষ করার সময়সীমা বেঁধে দেয়ার যে প্রস্তাব তোলা হয়, তা ৩২২-২০৮ ভোটে নাকচ হয়ে যায়। ফলে জনসনকে তাকিয়ে থাকতে হয় ইইউর পরবর্তী পদক্ষেপের দিকে। সোমবার ইইউ-এর পক্ষ থেকে ব্রেক্সিট কার্যকরের পূর্বনির্ধারিত সূচি ৩১ অক্টোবর থেকে ৩ মাস বাড়িয়ে ২০২০ সালের ৩১ জানুয়ারি নির্ধারণ করা হয়।

সোমবার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে আগাম নির্বাচনের প্রস্তাবের পক্ষে ২৯৯টি ভোট পড়েছে এবং বিপক্ষে ভোট পড়েছে ৭০টি। যা প্রয়োজনীয় ভোটের সংখ্যার তুলনায় অনেক কম।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি তাড়াতাড়ি নির্বাচন পেতে তার প্রয়াস অব্যাহত রাখবেন।এমপিদের বলেছেন, বর্তমান অচলাবস্থা ভেঙে যেতে হবে। এককভাবে অথবা অন্য কোনো ভাবে।

বরিস জনসন যে নতুন আইন প্রস্তাব করছেন, তা অনুমোদনের জন্য নিম্ন প্রান্তিকের প্রয়োজন হবে। এছাড়া লিবারেল ডেমোক্র্যাটস এবং এসএনপি প্রস্তাব দিয়েছে যে, তারা এটি সমর্থন জানাতে পারে। তবে তারিখ নিয়ে বিতর্ক রয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর