ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ভারতে এক দিনে রেকর্ড আক্রান্ত, মৃত্যু বেড়ে ৯

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

ভারতে করোনাভাইরাস আশঙ্কা-আতঙ্ক দিন দিন বাড়িয়েই চলেছে। এ ভাইরাসের আক্রমণে প্রাণহানি এবং সংক্রমণ যেন কোনোভাবেই রোধ করা যাচ্ছে না। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৯ জনের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, দেশটিতে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৬৮ জন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর হিসেবে অবশ্য সংখ্যাটা ৪৭১। সুস্থ হয়েছেন ৩৪ জন। সোমবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন শতাধিক ব্যক্তি।

আনন্দবাজার পত্রিকার তথ্যানুযায়ী, পশ্চিমবঙ্গে সোমবার প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। কলকাতায় মারা যাওয়া ব্যক্তি করোনা আক্রান্ত প্রৌঢ়। এর রেশ কাটতে না কাটতেই ভারতের হিমাচলপ্রদেশ থেকে এ দিনের দ্বিতীয় মৃত্যুর দুঃসংবাদ পাওয়া যায়। 

জানা গেছে, হিমাচলের তান্ডার হাসপাতালে ভর্তি ছিলেন এক তিব্বতী শরণার্থী। দিন কয়েক আগে আমেরিকা থেকে ফিরেছিলেন তিনি। এ দিন তার মৃত্যু হয়েছে। যার জেরে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯। এর আগে পশ্চিমবঙ্গ ছাড়া গুজরাট, বিহার, মহারাষ্ট্র, কর্নাটক, দিল্লি, মহারাষ্ট্র এবং পাঞ্জাবে মৃত্যুর ঘটনা ঘটেছিল।

ভারতে করোনা সংক্রমণ রুখতে লকডাউনের মতো পদক্ষেপ নিচ্ছে একের পর এক রাজ্য। এই মুহূর্তে দেশের ৩০ রাজ্যে জারি লকডাউন। তারপরেও সাধারণ মানুষের মধ্যে লকডাউন ভাঙার প্রবণতা দেখা দেয়ায় পাঞ্জাবের পর মহারাষ্ট্রেও জারি হয়েছে কারফিউ।

সোমবার লকডাউন না মানলে কড়া আইনি ব্যবস্থা নিতে রাজ্যগুলোকে নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, লকডাউন নিয়ে প্রশাসনের যাবতীয় নির্দেশিকা যে মানা হচ্ছে, তা নিশ্চিত করতে হবে সব রাজ্য সরকারকে।

যদিও এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে শুধুমাত্র সমাজকে লকডাউন করাই যথেষ্ট কি-না, তা নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র (ডব্লিউএইচও) কার্যনির্বাহী ডিরেক্টর মাইক রিয়ানের মতে, লকডাউনের মাধ্যমে ভাইরাস সংক্রমণের উপরে আপাতত রেশ টানা সম্ভব হলেও ভবিষ্যতে তা ফের ফিরে আসতে পারে। যে কারণে এই মারণ ভাইরাসকে চিরতরে নির্মূল করতে চীন-দক্ষিণ কোরিয়ার মডেল অনুসরণে করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের সরকারের কাছে আবেদন করেছেন তিনি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর