ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মতলবে জরাজীর্ণ টিনের ঘরে চলছে দাখিল পরীক্ষা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২০  

মতলব দক্ষিণ উপজেলার ঘিলাতলী ফাযিল মাদ্রাসা একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। চাঁদপুর জেলায় ফলাফলের দিক থেকে শ্রেষ্ঠত্ব অর্জনকারী এ প্রতিষ্ঠানটি নানা সমস্যায় জর্জরিত। এর মধ্যে অন্যতম হলো অবকাঠামোগত সমস্যা। ছাত্র-ছাত্রীর সংখ্যা অনুযায়ী প্রয়োজন ২৫টি শ্রেণিকক্ষ। বর্তমানে শ্রেণিকক্ষ আছে ১৫টি। এর মধ্যে পাকা শ্রেণিকক্ষ ৯টি এবং টিনশেড কাঁচাঘরে আছে ৬টি শ্রেণিকক্ষ। বাকি শ্রেণি কার্যক্রমগুলো হোস্টেলের কার্যক্রম দিনের বেলায় বন্ধ রেখে চালাতে হয়। জরাজীর্ণ টিনের ঘর হওয়ার কারণে এ সকল শ্রেণিকক্ষে উপযুক্ত পরিবেশে পাঠদান কার্যক্রম পরিচালনা করা সম্ভব হচ্ছে না।

এছাড়া ঘিলাতলী ফাযিল মাদ্রাসায় ৫ম, ৮ম এবং দাখিল পরীক্ষার কেন্দ্র থাকায় পরীক্ষার সময় শিক্ষার্থীদের আসনবিন্যাস করতে কর্তৃপক্ষের হিমশিম খেতে হয়। চলতি ২০২০ সালের দাখিল পরীক্ষায় এ মাদ্রাসা কেন্দ্রে মোট ৮টি মাদ্রাসার ৫ শতাধিক পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। পরীক্ষার্থীদের একটি সুন্দর পরিবেশ প্রদান করার জন্যে আন্তরিকতা থাকলেও অবকাঠামোগত সুযোগ দিতে পারছে না মাদ্রাসা কর্তৃপক্ষ। একটি পাবলিক পরীক্ষার কেন্দ্র থাকার জন্যে যে সকল অবকাঠামো থাকা প্রয়োজন তা অনেকাংশেই নেই মাদ্রাসাটির। ফলে ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানটির ৫ম, ৮ম ও দাখিল পরীক্ষার কেন্দ্র এখান থেকে অন্যত্র চলে যাওয়ার আশঙ্কা করছেন অভিভাবক শিক্ষার্থীসহ এখানে পরীক্ষায় অংশগ্রহণকারী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও এলাকার শিক্ষানুরাগী মহল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সামান্য সদিচ্ছা হলেই অবকাঠামোগত সমস্যা সমাধানে সক্ষম হবে ঘিলাতলী ফাযিল মাদ্রাসা। এ সমস্যা সমাধানে স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদ।

বর্তমান শিক্ষাবান্ধব সরকার শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। চাঁদপুরের গর্ব শিক্ষামন্ত্রী শিক্ষার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। কিন্তু সরকারি কোনো উল্লেখযোগ্য বরাদ্দ না থাকায় নিজস্ব অর্থায়নে মাদ্রাসার উন্নয়ন কাজ চালাতে হিমশিম খেতে হচ্ছে মাদ্রাসা কর্তৃপক্ষের। দীর্ঘ সময় পর গত ২০১২-১৩ অর্থবছরে ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্টের মাধ্যমে ৫৭ লাখ টাকা ব্যয়ে ৪তলা ফাউন্ডেশনের ৩ কক্ষবিশিষ্ট ১ তলা সম্পন্ন করা হয়েছে। এর বাইরে রয়েছে ৫টি জরাজীর্ণ টিনের ঘর। যার মেঝে কাঁচা মাটির তৈরি। বর্ষা মৌসুমে কাঁচা মাটির টিনশেড ঘরের বিভিন্ন স্থানে বৃষ্টি পড়ায় ছাত্র-ছাত্রীদের পাঠদান ব্যাহত হয় বলে মাদ্রাসার অধ্যক্ষ জানান। মাদ্রাসায় ইবতেদায়ী প্রথম শ্রেণি থেকে ফাযিল ৩য় বর্ষ পর্যন্ত শ্রেণি কার্যক্রমের পাশাপাশি চালু করা হয়েছে হিফ্জ বিভাগ এবং নূরানী বিভাগ। মাদ্রাসার এ শ্রেণি কার্যক্রমগুলো সুন্দরভাবে পরিচালনা এবং পরীক্ষা কেন্দ্রের কার্যক্রম চালানোর জন্যে মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির সুদৃষ্টি ও আন্তরিক সহযোগিতা কামনা করেছেন মাদ্রাসার পরিচালনা পর্ষদসহ এলাকাবাসী।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর