ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মতলবে দরিদ্রদের কাজ না দিয়ে ভেক্যু মেশিন দিয়ে রাস্তা নির্মাণ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  


মতলব উত্তরের ফতেপুর পূর্ব ইউনিয়নে অতি দরিদ্রদের জন্যে ৪০ দিনের কর্মসূচি সংক্রান্ত প্রকল্পের কাজ অতি দরিদ্রদের মাধ্যমে না করিয়ে ভেক্যু মেশিন (মাটি কাটার যন্ত্র) দিয়েই করানো হচ্ছে। এতে করে কর্মবঞ্চিত হচ্ছেন এলাকার হতদরিদ্র মানুষ। সরকার প্রদত্ত অর্থ এলাকার অতি দরিদ্ররা পাচ্ছেন না, বরং অতিদরিদ্র মানুষের ছবি ও জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে একাউন্ট করার মাধ্যমে প্রকল্পের টাকায় লাভবান হচ্ছে ইউনিয়ন পরিষদসহ একটি মহল।

জানা গেছে, ফতেপুর পূর্ব ইউনিয়নের উত্তর ফতেপুর গ্রামের নজির আহমেদ খান গত বছরের ২৭ অক্টোবর স্থানীয় সংসদ সদস্যের কাছে উত্তর ফতেপুর সাহেব আলী প্রধানীয়া বাড়ির সাথে পাকা রাস্তা হতে সাবেক ইউপি সদস্য মরহুম আব্দুস ছাত্তার খান বাড়ি সংলগ্ন হয়ে উত্তর ঠেটালিয়া নোয়াব আলী চৌধুরীর বাড়ি পাকা সড়ক পর্যন্ত একটি নতুন রাস্তা নির্মাণের প্রয়োজনীয়তা উল্লেখ করে একটি আবেদন করেন। ওই আবেদনে স্থানীয় সংসদ সদস্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে ব্যবস্থা নেয়ার নির্দেশ করেন। পরবর্তীতে ফতেপুর পূর্ব ইউপি চেয়ারম্যান আজমল হোসেন রাস্তা নির্মাণের কাজ শুরু করলেও আবেদনে উল্লেখিত জায়গা দিয়ে রাস্তা নির্মাণ না করে তার থেকে প্রায় ৪০০ ফুট উত্তর দিকে অপ্রয়োজনীয় স্থান দিয়ে রাস্তা নির্মাণ শুরু করেন। এর ফলে এলাকায় বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। স্থানীয় এলাকার লোকজন বলছে, আবেদনে উল্লেখিত স্থান দিয়েই আমরা রাস্তা চাই। পাশাপাশি ওই সড়ক নির্মাণে প্রকল্প নীতিমালা অমান্য করে অতি দরিদ্রদের দিয়ে কাজ না করিয়ে ভেক্যু মেশিন দিয়ে কাজ করানোয় এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

রোববার সকালে সরেজমিনে আলী আহমেদ সরকার, শামীম, শাহআলম, মনির মোল্লাসহ একাধিক লোকজন জানান, ঠেটালিয়া-ফতেপুর বিলে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের সেচ ক্যানেল বন্ধ করে নতুন রাস্তা নির্মাণ কাজ চলছে। এতে করে অনেক কৃষি জমিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। তারা এমন উন্নয়ন চান না, যেই উন্নয়ন জনগণের কোনো কাজে লাগবে না। তারা যে স্থান দিয়ে রাস্তা নির্মাণ করার জন্যে আবেদন করেছেন সে স্থানেই রাস্তা চান। অপ্রয়োজনীয় জায়গায় রাস্তা নির্মাণ বাধা দেওয়াতে চেয়ারম্যান আমাদের ভেক্যুর নিচে ফেলে দিবে বলেও হুমকি দিয়েছেন।

রাস্তার জন্যে আবেদনকারী নজির আহমেদ খান বলেন, আমার আবেদনের প্রেক্ষিতে প্রকল্পটি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ে পাস হয়। কিন্তু চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী যথাস্থান দিয়ে রাস্তা না করে স্বেচ্ছাচারিতা করে অন্য স্থান দিয়ে রাস্তা নির্মাণ করছেন। এখন যেখানে রাস্তা করছেন, ওই রাস্তা কারো কাজে লাগবে না। তিনি আরও বলেন, গত ক'দিন আগেও চেয়ারম্যান আমাকে বলেছেন আবেদনে উল্লেখিত জায়গা দিয়েই রাস্তা হবে। তাই আমি প্রায় ৪০টি গাছ কেটেছি ও মুরগীর ফার্মের ঘর ভেঙ্গে রাস্তার জন্যে জায়গা খালি করে রেখেছি। কিন্তু তিনি ব্যক্তিগত কোন্দলের কারণে অন্য জায়গা দিয়ে জোরপূর্বক রাস্তাটা নির্মাণ করছেন।

ফতেপুর পূর্ব ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল হাসনাত বলেন, চেয়ারম্যান আজমল হোসেন জোরপূর্বক অপ্রয়োজনীয় স্থান দিয়ে রাস্তা নির্মাণ করছেন। এলাকার জনগণ যে স্থানে রাস্তা চাইছে তিনি সে স্থান থেকে ৪০০ ফুট দূর দিয়ে রাস্তা করছেন। রাস্তার কাজ করার সময় প্রায় ৩০০ সন্ত্রাসী বাহিনী নিয়ে এসে জমির মালিকদের হুমকি-ধমকি দিয়েছেন। তাই তারা ভয়ে কোনো বাধা দিতে যায়নি। আমি নিজে বিষয়টি উপস্থাপন করতে গেলে আমাকে চেয়ারম্যানের গুণ্ডা বাহিনী অনেক অপমান, অপদস্ত ও মারধর করেছে। আমি দলের মাননীয় সভানেত্রীর কাছে বিচার চাই।

এ ব্যাপারে ফতেপুর পূর্ব ইউপি চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী বলেন, জনগণ যেখান দিয়ে রাস্তা চাইছে সেখান দিয়েই আমি রাস্তা নির্মাণ করছি। হয়তো দু-একজন তাদের জমির কারণে বিরোধিতা করতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসূচি সংক্রান্ত প্রকল্পের টাকা দিয়ে পুরো প্রকল্পের কাজ শেষ হয় না। তাই আমরা ভেক্যু মেশিন দিয়ে কাজ করছি। দরিদ্রদের জাতীয় পরিচয়পত্র ও ছবি ব্যবহার করে একাউন্ট করার বিষয়টি তিনি স্বীকার করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াত বলেন, এ ব্যাপারে আমি একটি অভিযোগ পেয়েছি। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে তদন্তের জন্য দায়িত্ব দেয়া হয়েছে। তার প্রতিবেদন পেলেই ব্যবস্থাগ্রহণ করা হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর