ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মধ্যপ্রাচ্যে আজ পালীত হচ্ছে ঈদুল আযহা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১১ আগস্ট ২০১৯  

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মধ্যপ্রাচ্য সহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল আযহা উদযাপীত হচ্ছে। সৌদি আরবের পবিত্র শহর মক্কা, মদিনাসহ বিভিন্ন অঞ্চলের মসজিদে স্থানীয় সময় সকালে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে লাখো হাজিসহ ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণির মানুষ এক কাতারে ঈদ নামাজ আদায় করেন। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কোরবানি।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহর বিভিন্ন মসজিদে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে। মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় ভোর থেকে বাহারি পোশক পরে এসব জামাতে অংশ নেন হাজার হাজার মানুষ।

জামাতে মুসলমানদের উদ্দেশে বলা হয়, ঈদুল আযহা মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এটি উৎসর্গের উৎসবও। এই উৎসবের ত্যাগের আদর্শ সমাজ জীবনে কাজে লাগাতে হবে। ঈদুল আজহা ত্যাগের বড় দৃষ্টান্ত।

সংযুক্ত আরব আমিরাতে ঈদ উপলক্ষে সরকারি এবং বেসকারিভাবে চারদিন ছুটি ঘোষণা করা হয়েছে। শনিবার (১০ আগস্ট) থেকে মঙ্গলবার (১৩ আগস্ট পর্যন্ত দেশটিতে ঈদ উদযাপন করা হবে বলে জানা গেছে। প্রায় একইভাবে উদযাপন হবে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও।

এদিকে, মুসলমানদের বড় ধরনের এ উৎসব ঘিরে মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে, সেজন্য দেশগুলোর নিরাপত্তা বাহিনীর সদস্য সতর্ক অবস্থানে রয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো থেকে জানা গেছে।

এছাড়া মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের আরও বেশ কতোগুলো দেশে পবিত্র ঈদুল আযহা উদযাপন হচ্ছে আনন্দ আর নতুন উদ্দীপনায়। এরইমধ্যে কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর