ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মশা দমনের অদ্ভুত সব কার্যকরী উপায়!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

চারপাশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অনেক মানুষ মারা যাচ্ছে। তাই সতর্কতা বাড়াতে ঘরের আশেপাশের পুকুর, খোলা পাত্রে পানি জমে যেন মশা ডিম পাড়তে না পারে, সে দিকে খেয়াল রাখতে হবে সবসময়। এই অবস্থায় ঘর থেকে মশা দূর করার কিছু প্রাকৃতিক উপায় অবলম্বন করে নিজেকে নিরাপদ রাখতে হলে আপনাকেও উদ্যোগী হতে হবে। চলুন জেনে নেই মশা দূর করার কিছু প্রাকৃতিক উপায়-
> একটি লেবু অর্ধেক কেটে তাতে কয়েকটি লবঙ্গ ঢুকিয়ে দিন। প্রাকৃতিক এই উপায়ে অনেকেই ঘর থেকে মশা দূর করে থাকেন।

> মশা গন্ধ শুঁকেই মানুষের গায়ে কামড় বসায়। আর কিছু গন্ধ আছে যা থেকে তারা দূরে থাকতে চায়। এমন কয়েকটি গাছ আছে যেগুলোর গন্ধ মশা দূর করে। যেমন- পুদিনা, তুলসি, ম্যারিগোল্ড, ক্যাটনিপ। এসব গাছ আপনার ঘরে বা ঘরের আশেপাশে লাগাতে পারেন।

> মশা দূর করার অন্যতম একটি প্রাকৃতিক অস্ত্র হলো ল্যাভেন্ডার। আপনি বিভিন্ন উপায়ে এটি ব্যবহার করতে পারেন। ঘরে বা ঘরের আশেপাশে ল্যাভেন্ডার গাছ লাগাতে পারেন। ল্যাভেন্ডার অয়েল লাগাতে পারেন শরীরে, এমনকি ঘরে ল্যাভেন্ডার গন্ধযুক্ত মোমবাতি ব্যবহার করতে পারেন।

> নিমের তেল মশা দূর করতে বেশ কার্যকর। গবেষণায় জানা গেছে, যেকোনো ক্যামিকেল সমৃদ্ধ কয়েল বা ভেপোরাইজারের চেয়ে নিমের তেল ১০ গুণ কার্যকর। ত্বকে ব্যবহার করার আগে একই পরিমাণে নিম ও লেভেন্ডার অয়েল মিশিয়ে নিতে পারেন। এতে উপকার পাবেন।

> গবেষণায় দেখা গেছে, লেমন ইউক্যালিপটাস অয়েল মশা দূর করতে বেশ কার্যকর। ল্যাভেন্ডারের মতো এটিও বেশ কয়েকভাবে ব্যবহার করতে পারেন আপনি।

> বাগানে বা জঙ্গলে বার্বিকিউ তৈরি করতে গেলে রোজমেরি ব্যবহার করতে পারেন। গ্রিল তৈরিতে যে কয়লা বা কাঠ পোড়াচ্ছেন, তাতে রোজমেরি গাছের কিছু পরিষ্কার পাতা ছুঁড়ে দিতে পারেন। এতে গ্রিলে অদ্ভুত একটা ফ্লেভার যেমন যোগ হবে, তেমনি মশাও দূর হবে।

> অনেক ডিপার্টমেন্টাল স্টোরে সিট্রোনেলা ক্যান্ডেল পাওয়া যায়। সেসব মোমবাতি মশা দূর করে।

> শুনতে অদ্ভুত মনে হলেও মশা দূর করতে রসুনও কিন্তু বেশ কার্যকর। আপনি যদি রসুন খান বেশি, তাহলে মশা আর আপনার কাছে আসবে না। রসুন খাওয়ার ফলে শরীর থেকে যে ঘাম নি:সৃত হয়, তার কারণে মশা দূর হয়। এছাড়া কয়েক কোষ রসুন থেতলে, একটি পাত্রে পানি নিয়ে তা গরম করতে পারেন। এই পানি মশা দূর করবে। একটি স্প্রে বোতলে ওই দ্রবণটি নিয়ে ঘরের বিভিন্ন অংশে স্প্রে করলে মশা পালাবে।

> আপনি কি জানেন অ্যাপেল সিডার ভিনেগার যে মশা দূর করতে পারে? তাই মশা দূর করতে এই ভিনেগার যেমন পান করতে পারেন, তেমনি এর স্প্রে ঘরে বা শরীরে ছিটাতে পারেন।

> জনসন বেবি অয়েল মশা তাড়ায়। হ্যাঁ, ঠিকই পড়েছেন আপনি। মশা আপনার কাছ থেকে দূরে রাখতে হলে এটি ব্যবহার করতে পারেন। জনসন বেবি অয়েল গায়ে মেখে অনেক মানুষই উপকার পাচ্ছেন।

> অন্য সব প্রাণীর মতো প্রকৃতিতে মশাখাদক প্রাণীও আছে। তাই আপনার বাসার পাশে মশাখাদক প্রাণী যেন থাকে, সে ব্যবস্থা করতে পারেন। যেসব প্রাণী মশা খায় সেগুলো হলো- বাদুড়, ব্যাঙ, ফড়িং ও মাছ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর