ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মুজিববর্ষ উদ্‌যাপনে যেনো কৃত্রিমতা না থাকে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

গতকাল ১৬ ফেব্রুয়ারি রোববার দুপুর ১২টায় চাঁদপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়ার সভাপ্রধানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদ্‌যাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় মতামত প্রকাশ করে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন, আড়াইশ' শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ একেএম মাহবুবুর রহমান, মুক্তিযুদ্ধের সংগঠক জীবন কানাই চক্রবর্তী, স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, জেলা স্কাউটের সম্পাদক অজয় কুমার ভৌমিক, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, সাবেক সভাপতি শরীফ চৌধুরী, আওয়ামী লীগ নেতা অ্যাডঃ রণজিত রায় চৌধুরী, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নূর খান প্রমুখ।

সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কর্মসূচি তারা মুজিববর্ষে পালন করবেন।

২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ একেএম মাহবুবুর রহমান বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে মুজিববর্ষ উপলক্ষে ১১টি কর্মসূচি দেয়া হয়েছে। আমরা এ কর্মসূচি পালন করবো। পাশাপাশি তিনি চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালটি পরিচ্ছন্ন রাখার ব্যাপারে কিছু সিদ্ধান্ত নেয়ার বিষয়টি সভায় অবহিত করেন। এক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বদরুন নাহার চৌধুরী মুজিববর্ষে চাঁদপুর জেলার প্রতিটি উপজেলায় ফ্রি চিকিৎসাসেবা দেয়ার কথা জানান।

চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি, সাহিত্য একাডেমির মহাপরিচালক ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত বলেন, মুজিববর্ষ উপলক্ষে একটি স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ গ্রহণ করে বেশকটি সভা হয়েছিলো। কিন্তু জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানের স্ত্রীর অসুস্থতার কারণে সেই স্মারকগ্রন্থ প্রকাশের অনিশ্চয়তা দেখা দিয়েছে। এটি আদৌ প্রকাশ হবে কি না তা নিয়ে প্রশাসনকে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানান। তিনি তাঁর বক্তব্যে মুজিববর্ষ উপলক্ষে নতুন প্রজন্মের কবি ও গীতিকার সৃষ্টির লক্ষ্যে কবিতা প্রতিযোগিতা ও গীতিকবিতা প্রতিযোগিতা করার জন্যে জেলা প্রশাসনের প্রতি আহ্বান জানান।

চাঁদপুরের বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক ও মুক্তিযুদ্ধের সংগঠক জীবন কানাই চক্রবর্তী মুজিববর্ষ উদ্‌যাপনে সকলকে মননশীলতায় মুজিবময় হওয়ার আহ্বান জানান।

চাঁদপুর পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার বলেন, মুজিববর্ষে অন্তত চাঁদপুর জেলা দুর্নীতি ও মাদকমুক্ত হিসেবে গড়ে উঠুক এই শপথ এবং প্রচেষ্টা যেনো আমাদের সকলের মধ্যে থাকে।

সভায় জেলা স্কাউট সম্পাদক অজয় কুমার ভৌমিক বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দেয়ালিকা প্রকাশ করা যেতে পারে। বঙ্গবন্ধুর আত্মজীবনী এবং তাঁর আদর্শ এ সকল বিষয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করার জন্যে জেলা প্রশাসনের প্রতি তিনি আহ্বান জানান।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্যাহ তাঁর বক্তৃতায় মুজিববর্ষ উপলক্ষে প্রশাসন থেকে বছরব্যাপী যে সকল কর্মসূচি গ্রহণ করা হবে সকল কর্মসূচিতে চাঁদপুর প্রেসক্লাবকে মিডিয়া পার্টনার হিসেবে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান এবং চাঁদপুর প্রেসক্লাবের নাম ব্যবহারের অনুরোধ জানান। এছাড়াও তিনি চাঁদপুর প্রেসক্লাব কর্তৃক গৃহীত কর্মসূচির মধ্যে জেলাব্যাপী স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের মাঝে রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর ৪ দিনব্যাপী স্থিরচিত্র প্রদর্শনী কর্মসূচি গ্রহণের কথা জানান।

চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী মুজিববর্ষ উপলক্ষে যে কোনো একটি মাসকে সাংস্কৃতিক মাস ঘোষণা করা এবং জেলাব্যাপী সাংস্কৃতিক বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করার জন্যে জেলা প্রশাসনের প্রতি আহ্বান জানান।

জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নূর খান বলেন, জেলার আটটি উপজেলার তথ্য আপাদের নির্দেশনা দেয়া হয়েছে, যেনো তারা ইউনিয়নে ইউনিয়নে গিয়ে গ্রামের নারীদেরকে জাতির জনক বঙ্গবন্ধু এবং মুজিববর্ষ বিষয়ে নারীদের সাথে আলোচনা করেন। এছাড়াও জেলা মহিলা সংস্থা ও মহিলা অধিদপ্তর কর্তৃক যে সকল নারী বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছে ওই সকল নারীর ছেলে-মেয়েদের নিয়ে মুজিববর্ষে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করার কথা বলা হয়েছে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়া বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ও মুজিববর্ষ উদ্‌যাপনে আমরা আগামী প্রজন্মকে জাতির পিতা সম্পর্কে জানানোর জন্যে সকল কার্যক্রম হাতে নিয়েছি। এছাড়া তিনি স্থানীয়ভাবে যে সকল কর্মসূচি গ্রহণ করা হবে সকলকে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং চাঁদপুরের র‌্যালিকে সারাদেশের মধ্যে মডেল করার জন্যে সকলের সহযোগিতা কামনা করেন। এছাড়া তিনি সকলকে অবহিত করে বলেন, এ বছর আমরা উন্নয়ন মেলা করছি না। উন্নয়ন মেলাটিই এবার 'মুজিববর্ষ মেলা' হিসেবে অবহিত হবে। এ মেলায় সকল দপ্তরের সেবা এবং তাদের উন্নয়ন কর্মকা- নিয়ে স্টল থাকবে। তিনি মুজিববর্ষ উপলক্ষে চাঁদপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মনিটরিং সেল করা হয়েছে বলে জানান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)কে এ কমিটির আহ্বায়ক করা হয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর