ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মুজিববর্ষ উপলক্ষে বর্ণচোরা নাট্যগোষ্ঠীর আন্তঃজেলা নাট্যোৎসব

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  


'নাটক বিনিময়ে মৈত্রীর বন্ধন' এ সস্নোগানকে ধারণ করে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীতে শুরু হয়েছে ৮ দিনব্যাপী আন্তঃজেলা নাট্যোৎসব। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষ উপলক্ষে চাঁদপুরের ঐতিহ্যবাহী নাট্য সংগঠন বর্ণচোরা নাট্যগোষ্ঠীর আয়োজনে এ নাট্যোৎসব চলছে।

শনিবার সন্ধ্যায় উৎসবের দ্বিতীয় দিন নাটক মঞ্চায়নের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী। তিনি তাঁর বক্তব্যে বলেন, ধন্যবাদ জানাচ্ছি বর্ণচোরা নাট্যগোষ্ঠীকে, যে সংগঠনটি এ নাট্যোৎসবের মাধ্যমে জাতির পিতার চেতনাকে জাগ্রত রাখতে এবং তাঁকে স্মরণীয়-বরণীয় করে রাখতে এমন আয়োজন করেছে। তিনি বলেন, আমাদের বায়ান্নের ভাষা আন্দোলনে জাতির পিতা এবং বাষট্টির আন্দোলনেও জাতির পিতা। বাংলাদেশ রক্ষায় প্রত্যেকটি আন্দোলনেই জাতির পিতার ভূমিকা ছিলো। বাঙালি জাতিকে মুক্ত করার জন্যে তিনি নিজেই একক সিদ্ধান্ত নিয়েছেন। পাকিস্তান জাতির পিতাকে ঘায়েল করতে চেয়েছিলো, কিন্তু তারা তা পারেনি। আমরা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা অর্জন করেছি। কিন্তু বঙ্গবন্ধু বিজয়ের সেই আনন্দটুকুও ঠিকমতো উপভোগ করতে পারেননি।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের ধারায় দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বিশ্বের কাছে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। একই সাথে জননেত্রী শেখ হাসিনা তাঁর পিতার হত্যারকারীদের বিচারের কাজ করছেন। সবশেষে তিনি বলেন, আমাদের প্রত্যেকটি আন্দোলনে সংস্কৃতিকর্মীরা কাজ করেছে। আমরা এক এবং অভিন্ন ছিলাম। এমন সাংস্কৃতিক কর্মকা-ের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে আমরা সকলে মিলেমিশে কাজ করবো।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংগঠনের চেয়ারম্যান তাফাজ্জল হোসেন (এসডু) পাটওয়ারী ও উৎসবের মহাসচিব রোটাঃ তোফায়েল আহমেদ। চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপ্রধানে ও বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি বিএম হান্নান, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, ইন্ডিপেনডেন্ট টিভির জেলা প্রধিনিধি আব্দুল আউয়াল রুবেল, মতলবের আলোর প্রধান সম্পাদক কেএম মাসুদসহ বিভিন্ন নাট্য সংগঠনের সদস্য।

আলোচনা শেষে ঢাকার শব্দ নাট্যচর্চা সংগঠনের পরিবেশনায় মঞ্চস্থ হয় প্রয়াত সৈয়দ শামসুল হক রচিত নাটক 'চম্পাবতী'। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শব্দ নাট্যচর্চার শিল্পীরা।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর