ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মুশফিকের ব্যাটে লড়ছে বাংলাদেশ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৯  

২৪১ রানের বোঝা মাথায় নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ১৩ রানেই নেই ৪ উইকেট! ইন্দোরে প্রথম টেস্টের পর কলকাতার ঐতিহাসিক গোলাপি বলের টেস্টেও ইনিংস ব্যবধানে হার দেখছিলো টাইগারভক্তরা। তবে মুশফিকের দৃঢ়তায় ৬ উইকেটে ১৫২ রানে দিন শেষ করা নিঃসন্দেহে টাইগার শিবিরে স্বস্তি বয়ে এনেছে।
সিরিজের দ্বিতীয় টেস্টে কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে প্রথম ইনিংসে ১০৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করেছে ভারত।

২৪১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা টাইগারদের শুরুটা দুঃস্বপ্নের মতো। ২ রানের মধ্যেই দুই ব্যাটসম্যান হারায় সফরকারীরা। দলীয় রানের মধ্যেই সাজঘরে ফেরেন ওপেনার সাদমান ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক। রানের খাতা খোলার আগেই ঈশান্ত শর্মার শিকারে পরিণত হয়েছেন তারা।

দলীয় ৯ রানের মাথায় টাইগার শিবিরে আঘাত হানেন উমেশ যাদব। ৬ রান করে মোহাম্মদ শামির হাতে ধরা পড়েন মোহাম্মদ মিথুন। আবারো নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ ওপেনার ইমরুল কায়েস। তিনি যেন পণ করেই নেমেছেন সফরে ৬ রানের বেশি করবেন না কোনো ইনিংসে। আগের তিন ইনিংসে যথাক্রমে ৬, ৬ ও ৪ রানের পর আজ আউট হলেন ৫ রান করে।ঈশান্ত শর্মার বলে ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়েন তিনি।

চরম ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে টেনে তোলার চেষ্টা করেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তবে বিধি বাম। দলীয় ৮২ রানের মাথায় আউট না হলেও ইনজুরির কারণে মাঠ ছাড়েন রিয়াদ। ৪১ বলে ৩৯ রান করেন এই রিটায়ার্ড হার্ট ব্যাটসম্যান।

তবে একপ্রান্ত আগলে রেখে বাংলাদেশকে ইনিংস পরাজয় এড়ানোর স্বপ্ন দেখাচ্ছেন মুশফিকুর রহিম। মেহেদী হাসান মিরাজ ১৫ ও তাইজুল ইসলাম ১১ রানের ছোট কিন্তু গুরুত্বপূর্ণ দুটি ইনিংস উপহার দিলে দেড়শো পেরোয় বাংলাদেশের রান। ইনিংস পরাজয় এড়াতে বাংলাদেশের দরকার আরো ৮৯ রান। 

৭০ বলে ৫৯ রানে অপরাজিত আছেন মি. ডিপেন্ডেবল। ভারতের ঈশান্ত শর্মা ৩৯ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট।

এর আগে, প্রথম দিনের ৩ উইকেটে ১৭৪ রানে দিন শুরু করা ভারতকে বড় রানের ভিত গড়ে দেন দুই অপরাজিত ব্যাটসম্যান বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। দলীয় ২৩৬ রানের মাথায় আজিঙ্কা রাহানেকে সাজঘরে ফেরান থার্টিন্থ ম্যান তাইজুল ইসলাম। ওয়ানডে মুডে খেলা রাহানে ৬৯ বলে করেন ৫১ রান।

রাহানে ফিরে গেলেও কোহলির ব্যাটে রানার চাকা সচল রাখেন অধিনায়ক। ক্যারিয়ারের ২৭তম টেস্ট শতক তুলে নেন তিনি। রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে ভারতকে বড় লিডের পথে এগিয়ে নিতে থাকেন কোহলি। দলীয় ২৮৯ রানের মাথায় জাদেজাকে সরাসরি বোল্ড আউট করে সাজঘরে ফেরান আবু জায়েদ রাহী।

এর কিছুক্ষণ পরেই বিপজ্জনক হয়ে ওঠা কোহলিকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন এবাদত হোসেন। দলীয় ৩০৮ রানের মাথায় ১৩৬ রান করে ফেরেন ভারতের অধিনায়ক।

কোহলির ফেরার পর ভারতীয় ব্যাটসম্যানদের প্রতিরোধ গড়তে দেয়নি টাইগার পেসাররা। শেষ পর্যন্ত ৯ উইকেটে  ৩৪৭ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ঋদ্ধিমান সাহা ১৭ ও মোহাম্মদ শামি ১০ রানে অপরাজিত থাকেন। টাইগারদের হয়ে ৩টি করে উইকেট নেন এবাদত হোসেন ও আল-আমিন হোসেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর