ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

মেঘনায় দুই লঞ্চের মুখোমুখি সংঘর্ষে আহত ২০ পাঁচ জনকে ঢাকায় প্রেরণ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

চাঁদপুর নৌ-সীমানায় মেঘনা নদীতে ২টি লঞ্চের মুখোমুখি সংঘর্ষে ২০ জন আহত হয়েছে। এদের মধ্যে রক্তাক্ত জখম পাঁচ যাত্রীকে ঘটনাস্থল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এছাড়া গুরুতর আহত আরো ৬ জন যাত্রীকে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টায় মেঘনা নদীর আলুরবাজার ফেরীঘাট লাগোয়া চাঁদপুর-শরীয়তপুরের মধ্যবর্তী স্থানে। ঘটনার স্বীকার করে সত্যতা নিশ্চিত করেছেন নৌ-থানার ইনচার্জ মোঃ ফয়সাল রাবি্ব ঈশান। এ ঘটনায় চাঁদপুর নৌ-থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

 


ঘটনা সম্পর্কে পুলিশ ও লঞ্চের যাত্রীরা জানান, ঢাকা থেকে ছেড়ে আসা হুলারহাট-ভাণ্ডারিয়াগামী এমভি টিপু-১২ ও শরীয়তপুর ডামুড্যা থেকে ছেড়ে যাওয়া এমভি আওলাদ-৪ ঘটনাস্থলে আসলে এ দুটি লঞ্চের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। ঘন কুয়াশার কারণে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আঘাতপ্রাপ্ত হয়ে কমপক্ষে ২০জন যাত্রী মারাত্মকভাবে আহত হন। এ সময় যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। লঞ্চের ভেতর ছোটাছুটি করতে গিয়ে ২টি লঞ্চের বহু যাত্রী আহত হয় বলে জানা যায়।

 


ঘটনা শোনার পর পর চাঁদপুর থেকে ছুটে যান নৌ-পুলিশ সদস্য ও ফায়ার সার্ভিস কর্মীরা। তাৎক্ষণিক আহতদের মধ্যে ৬ জনকে নৌ-অ্যাম্বুলেন্সযোগে রাতেই চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে এনে ভর্তি করা হয়। এরা হলেন বরিশাল জেলার হিজলা উপজেলার বড় লক্ষ্মীপুর গ্রামের সিকিম আলীর ছেলে তারেকুল ইসলাম (১২), ইন্দুরিয়া গ্রামের আমির হোসেনের ছেলে ফজলু (১৩), আন্দার মানিক গ্রামের আব্দুল বারেক মিয়ার ছেলে মামুন রাঢ়ী (২৬), চরকিল্লা গ্রামের আব্দুল আজিজ মাঝির ছেলে আবু তাহের (১৮), বড় জমিয়া ওসমান মঞ্জিল গ্রামের সাত্তার বেপারীর ছেলে রাসেল (১৫) ও আব্দুস সালামের ছেলে মহিউদ্দিন (১৩)। এদের মধ্যে ফজলুর অবস্থার অবনতি ঘটলে তাকে শুক্রবার সকালে উন্নত চিকিৎসার জন্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। এছাড়াও এ ঘটনায় অন্তত আরো ১৫/২০ জন কমবেশি আহত হয়েছে বলে যাত্রীদের কাছ থেকে জানা গেছে।

 


আহত মামুন রাঢ়ী ও রনি জানান, বৃহস্পতিবার রাতে তারা শরীয়তপুর ডামুড্যা থেকে এমভি আওলাদ লঞ্চে করে ঢাকায় যাচ্ছিলেন। আওলাদ লঞ্চটি চাঁদপুর মেঘনা নদীর আলুরবাজার নামক স্থানে আসলে ঢাকা থেকে ছেড়ে আসা বরিশাল হুলারহাটগামী এমভি টিপু-১২ লঞ্চটি আওলাদ লঞ্চের সামনে পড়ে।

 


যাত্রীরা জানান, যখন দুইটি লঞ্চের কাছাকাছি অবস্থান দেখতে পায়, তখন আওলাদ লঞ্চের সারেং সেটি সরিয়ে নিতে লাইট দিয়ে একাধিকবার চেষ্টা করে ব্যর্থ হয়ে মাইকিং করে সেটি সরিয়ে সাইড নিতে। কিন্তু টিপু লঞ্চটি বড় আকারের হওয়ায় মাস্টার কোনোভাবেই সে কথা শুনেনি। কিছুক্ষণের মধ্যেই টিপু লঞ্চটি আওলাদ লঞ্চের সাথে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটায়। এতে ঘুমে থাকা ও লঞ্চে অবস্থান করা যাত্রীরা দোতলা থেকে পড়ে গিয়ে এবং লোহার পিলারের সাথে আঘাত লেগে মারাত্মকভাবে আহত হন। আওলাদ লঞ্চের যাত্রীরা জানান, টিপু লঞ্চের এক তরফা খামখেয়ালীর কারণে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে।

 


চাঁদপুর নৌ-টার্মিনালে অবস্থানরত নৌ-থানার ভারপ্রাপ্ত ইনচার্জ (উপরিদর্শক) মোঃ ফরহাদ রাব্বী ঈশান জানান, মেঘনা নদীর আলুরবাজার এলাকায় বৃহস্পতিবার রাতে ঘন কুয়াশার কারণে কিছু দেখতে না পারায় নদীতে দুটি লঞ্চের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনার খবর পেয়ে চাঁদপুর নৌ-পুলিশ সদস্যরা এবং চাঁদপুর ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা আহতদের উদ্ধার করে নৌ-অ্যাম্বুলেন্সযোগে চিকিৎসার জন্যে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করায়। এদের মধ্যে আওলাদ লঞ্চের ৫ জন যাত্রীকে ঘটনাস্থল থেকেই গুরুতর আহত অবস্থায় ঢাকায় প্রেরণ করা হয়েছে।

 


এমভি আওলাদ লঞ্চটি চাঁদপুর নৌ-টার্মিনালে অবস্থান না করায় রক্তাক্ত জখম ৫ জন যাত্রীর নাম ও ঠিকানা জানা যায়নি। মারাত্মক ৫ জনকে ঢাকা মেডিকেলে সকালে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে বলে লঞ্চ কর্তৃপক্ষ জানায়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর