ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

রাতের বেলা পানের মেলা!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

চাঁদপুরের হাইমচর উপজেলা মিঠা পান চাষাবাদের জন্য বিখ্যাত। সারাদেশে এ পানের চাহিদাও বেশ। দিনে যাতে কৃষকরা কৃষিকাজে সময় দিতে পারে, সেজন্য রাতে এ পানের হাটের প্রচলন করা হয়। প্রায় ৬৫ বছর আগে হাইমচর-ফরিদগঞ্জ উপজেলার সীমান্তবর্তী পশ্চিম লাঢ়ুয়া গ্রামে এ হাট শুরু হয়। মধ্যরাতে ঘুম থেকে জেগে পান চাষিরা তাদের পান বিক্রি করতে নিয়ে আসে হাটে। দূর-দূরান্ত থেকে আসা পাইকাররা চাষিদের কাছ থেকে পান কিনে ভোর রাতেই রওনা দেয় তাদের গন্তব্যে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, চাঁদপুর, লক্ষ্মীপুর, কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে পাইকাররা হাটে আসেন পান কিনতে। বেঁচাকেনা করতে আসা শতাধিক ক্রেতা-বিক্রেতার কলরবে জেগে ওঠে প্রত্যন্ত গ্রামের এই পানের হাট। কয়েক লাখ টাকার পান বেচাকেনা শেষে সকাল হতেই হাটের কার্যক্রম শেষ হয়। প্রতিহাটে প্রায় এক লক্ষাধিক বিড়া পান বিক্রি হয় এখানে।

পান কিনে ভোরেই দেশের বিভিন্ন জায়গায় রওনা দেয় পাইকাররা। আর চাষিদের ব্যস্ততা বাড়ে তাদের কৃষি কাজ নিয়ে। এতে করে ক্রেতা-বিক্রেতারা দিনের পুরোটা সময় কাজে ব্যয় করতে পারে। তাই দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই পানের হাট।

লক্ষ্মীপুরের রামগঞ্জ থেকে পান কিনতে আসা পাইকার আব্দুর রহমান, আলী বেপারী ও ওহিদুর রহমান জানান, এই হাটে পানের দাম তুলনামূলক কম পাওয়া যায়। তাছাড়া এখানকার নিরাপত্তা ব্যবস্থাও অনেক ভালো। আমরা মধ্যরাতে পান ক্রয় করে সকালেই পান নিয়ে রওনা হয়ে যাই। হাইমচর ও এর আশপাশে উৎপাদিত মিষ্টি পানের চাহিদা অনেক। আমরা এই বাজার থেকে পান কিনে তা দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে থাকি।

হাইমচরের আলগী বাজার এলাকার পান চাষি ফারুক হোসেন ও হারুন মিয়া জানান, স্বাধীনতা যুদ্ধেরও অনেক আগে থেকে এই বাজারে পানের হাট বসে আসছে। আমরা সকালের মধ্যে পান বেঁচে দিয়ে সকাল থেকে নিজেদের কৃষি কাজ করতে পারি। এতে করে আমাদের সময় অপচয় হয় না বলে জানান তারা।

রামপুর বাজারের ইজারাদার মো. তাফায়েল ভূইয়া বলেন, প্রায় ৬৫ বছর আগে থেকে এই বাজারে পানের হাট বসে আসছে। পান চাষিদের সুবিধার্থে মধ্যরাতে পান বেঁচাকেনার প্রচলন হয়। যাতে করে তারা পান বিক্রি করে নিজেদের কাজে সময় দিতে পারেন। প্রতিহাটে এখানে প্রায় ৬০ থেকে ৭০ লাখ টাকার পান বেঁচাকেনা হয়ে থাকে। ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তায় এখানে দুইজন নাইটগার্ড নিয়োজিত রয়েছে। এই হাট থেকে পাইকাররা পান কিনে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে থাকেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর