ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

রেমিট্যান্স আয়ে এগিয়ে মধ্যপ্রাচ্যের প্রবাসীরা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৯  

প্রতিবছর বাড়ছে জনশক্তি রফতানির পরিমাণ। সেইসঙ্গে বেড়েছে প্রবাসী আয় বা রেমিট্যান্স। বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ থেকেও রেমিট্যান্সের প্রবাহ বেড়েছে। যা মোট রেমিট্যান্সের প্রায় ২১ শতাংশ।
সরকারের নানা উদ্যোগ আর হুন্ডি প্রতিরোধে কঠোর অবস্থানের কারণেই বৈধ ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় বেড়েছে। আবার চলতি অর্থবছর (২০১৯-২০) থেকে বৈধ পথে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো উৎসাহিত করতে সরকারের দুই শতাংশ প্রণোদনাও এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করছে। 

বাংলাদেশ ব্যাংকের দেয়া তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের (২০১৯-২০) সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে আসা প্রবাসী আয়ের পরিমাণ ১২৪ বিলিয়ন টাকা। গত অর্থবছরের (২০১৮-১৯) একই সময়ে এর পরিমাণ ছিল ৯৫ দশমিক ৪৫ বিলিয়ন টাকা। এর আগের অর্থবছর অর্থাৎ ২০১৭-১৮ সালে এই সময় (সেপ্টেম্বর) প্রবাসী আয় ছিল ৬৯ দশমিক ১৮ বিলিয়ন টাকা। এর মধ্যে উল্লেখযোগ্য আয় এসেছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে।


২০১৯-২০ অর্থবছরের সেপ্টেম্বরে সৌদিআরব থেকে আসা রেমিট্যান্সের পরিমাণ ৩১০ দশমিক ৪৫ মিলিয়ন ডলার। আগস্ট মাসে এর পরিমাণ ছিল ৩০৪ দশমিক ৬৯ মিলিয়ন ডলার। 

২০১৯-২০ অর্থবছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিট্যান্স এসেছে ২১১ দশমিক ৫৫ মিলিয়ন ডলার। এর আগের মাসে (আগস্ট) রেমিট্যান্স এসেছে ১৭৪ দশমিক ৯১ মিলিয়ন ডলার।

এই সময়ে কুয়েত থেকে এসেছে ১১৬ মিলিয়ন ডলার। ওমান থেকে এসেছে ১০০মিলিয়ন ডলার। এছাড়া, কাতার থেকে ১০০ মিলিয়ন এবং বাহরাইন থেকে ৩৬ দশমিক ৯২ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত অর্থবছর (২০১৮-১৯)  দেশে রেমিট্যান্স আহরণে রেকর্ড হয়েছে। এ অর্থবছরে প্রবাসী বাংলাদেশিরা এক হাজার ৬৪২ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রেমিট্যান্স আহরণ।

পর্যালোচনায় দেখা যায়, দেশে ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল। ওই সময় আসা রেমিট্যান্সের পরিমাণ এক হাজার ৫৩১ কোটি ৬৯ লাখ মার্কিন ডলার। এরপর ২০১৫-১৬ অর্থবছরে আসে এক হাজার ৪৯৩ কোটি ১১ লাখ মার্কিন ডলার।

২০১৬-১৭ অর্থবছরে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর পরিমাণ ছিল এক হাজার ২৭৬ কোটি ৯৪ লাখ মার্কিন ডলার। আর ২০১৭-১৮ অর্থবছরের রেমিট্যান্স আসে এক হাজার ৪৯৮ কোটি ডলার। যা তার আগের অর্থবছরের চেয়ে ১৭ দশমিক ৩ শতাংশ বেশি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর