ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

রেলওয়ের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

কুমিল্লার লাকসামে রেলওয়ের জায়গা উদ্ধারে বুধবার দখলকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। বুধবার সকালে রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তারা লাকসাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিট্রেট উজালা রানী চাকমার নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

দেশের বিভিন্ন স্থানে রেলওয়ের জায়গা উদ্ধারে অভিযান চালালেও লাকসামে রেলওয়ের জায়গা উদ্ধারে অবৈধ স্থাপনা এবং বিভিন্ন কলোনির বাসা-বাড়িতে অবৈধ দখলদারদের বিরুদ্ধে রেলওয়ের ভূ-সম্পত্তি বিভাগ গত ১৭ নভেম্বর উচ্ছেদ অভিযান পরিচালনার কথা থাকলেও অজানা কারণে তা এতদিন বন্ধ ছিল।

এদিকে লাকসাম রেলওয়ে জংশন সংলগ্ন আশপাশ এলাকায় রেলওয়ের মালিকানাধীন ভূমিতে ও অবৈধ স্থাপনা, অবকাঠামো ও দোকানপাট উচ্ছেদের কথা থাকলেও কেবলমাত্র রেলওয়ে হরিজন পল্লীতে (সুইপার কলোনি) এই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। কিন্তু রেলওয়ে জংশন বাজারে শত শত অবৈধ দোকানপাট, স্থাপনা ও অবকাঠামো থাকলে সেখানে কোনো ধরনে অভিযান পরিচালিত হয়নি। ফলে এখন জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

রেলওয়ে জংশন এলাকার একাধিক লোজনের অভিযোগ, একটি প্রভাবশালী মহলের হস্তক্ষেপে লাকসাম রেলওয়ে জংশন বাজারে শত শত অবৈধ স্থাপনা থাকলেও ওইগুলো উচ্ছেদ করা হয়নি।

কিছু জায়গা বাদ দিয়ে উচ্ছেদ অভিযান পরিচালনার বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) মো. বোরহান উদ্দিন বলেন, রেলওয়ের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। এটি চলমান প্রক্রিয়া। পর্যায়ক্রমে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। এটি সময়ের ব্যাপার মাত্র।

অপরদিকে রেলওয়ের হরিজন পল্লীতে (সুইপার কলোনি) অভিযান পরিচালনা করায় ওই সম্প্রদায়ের লোকজন চরম বিপাকে পড়েছেন। পরিবার পরিজন নিয়ে তাদের এখন খোলা আকাশের নিচে দিনাতিপাত করতে হবে।

লাকসাম রেলওয়ে সূত্রে জানা গেছে, এখানে বিভিন্ন কলোনিতে ৪৩২টি বাসা রয়েছে। তার মধ্যে ২৭৫টি বাসায় অবৈধভাবে বসবাস করছেন কতিপয় রেলওয়ের কর্মচারী। আবার ওইসব কর্মচারীরা ওইগুলো ভাড়া দিয়ে রেখেছে। এছাড়া অবৈধভাবে বিদ্যুৎ, গ্যাস, পানির লাইন সংযোগ দিয়েছে। মূলত এখানে রেলওয়ের কতিপয় অসাধু কর্মচারী-কর্মকর্তা এবং গুটি কয়েক প্রভাবশালী লোকজন রেলওয়ের জায়গা দখল করে জায়গা ভাড়া দিতেন।

একটি সূত্র জানায়, লাকসাম রেলওয়ে জংশনের বিভিন্ন কলোনি ছাড়াও জংশন বাজার, দৌলতগঞ্জ বাজারে রেলওয়ের জায়গায় প্রায় দেড় হাজারের বেশি অবৈধ দখলদার রয়েছে। সাধারণ নাগরিকের দাবি উচ্ছেদ অভিযান চালিয়ে রেলওয়ের জায়গা দখলমুক্ত করা হোক। এছাড়া উদ্ধার করা জায়গায় দরিদ্র পরিবার বা প্রতিষ্ঠানকে বৈধভাবে ইজারা প্রদানের জন্য তারা দাবি জানান।

অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) মো. বোরহান উদ্দিনের সঙ্গে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা (ডিইও) মাহবুবুর রহমান, বিভাগীয় সংকেত প্রকৌশলী (ডিইএসটি) মো. জাহেদ আবেদীন পাটোয়ারী, বিভাগীয় প্রকৌশলী (ডিইএন-১) মো. হামিদুর রহমান, বিভাগীয় বিদ্যুৎ প্রকৌশলী (ডিইই) শাকের আহমেদ।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর